Tuesday, December 6, 2022

অসমের বন্যা পরিস্থিতি ভয়াবহ, বন্যাত্রাণে ১০ লক্ষ টাকার সাহায্য পাঠালেন দলাই লামা

সংবাদ সংস্থা : অসমে ভয়াবহ বন্যা পরিস্থিতি। দুর্যোগে এই বছর এখনও পর্যন্ত মারা গিয়েছেন প্রায় ৮৮ জন। ৩২ জেলার প্রায় ৫৫ লাখ মানুষ বন্যার কবলে ক্ষতিগ্রস্ত। নেই পানীয় জল,পর্যাপ্ত ত্রাণ সামগ্রী। দুর্গতরা মানুষরা নিরাপদ আশ্রয়ের খোঁজে। এই পরিস্থিতিতে এগিয়ে এলেন তিব্বতের ধর্মগুরু দলাই লামা।

অসমের বন্যা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি চিঠি পাঠিয়েছেন সেই রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার কাছে। পাশাপাশি অসমে বন্যাত্রাণে ১০ লক্ষ টাকার সাহায্য পাঠালেন তিনি।

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মাকে চিঠিতে তিনি লেখেন, বছরের পর বছর অসমবাসীকে বন্যার তাণ্ডব সহ্য করতে হচ্ছে। তা দুর্ভাগ্যজনক। সেখানে ফসল, বাড়ি, মানুষের জীবনহানির জন্যও উদ্বেগ প্রকাশ করে তিনি চিঠি লেখেন। অসমের মুখ্যমন্ত্রীকে ওই চিঠিতে বন্যায় মৃতদের পরিবারের প্রতি সমবেদনাও জানিয়েছেন ধর্মগুরু দলাই লামা। পাশাপাশি উদ্ধার কাজ ও ত্রাণ বিলির ব্যবস্থা নিয়ে প্রশংসা করেছেন তিনি। হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, কেন্দ্র সব রকমের সাহায্য করছে। বন্যার জল নামলে ক্ষয়ক্ষতি পর্যালোচনার পরে, রাস্তা বা সেতু তৈরি করতে পৃথক প্যাকেজ চাওয়া হয়।

শিলচর শহর জলমগ্ন। বেতুকান্দি এলাকায় বাঁধ ভেঙে বরাক নদী শহরে ঢুকে পড়ায় জলস্তর অপরিবর্তিত। গত রবিবার থেকে শিলচর শহরে জল, বিদ্যুতের হাহাকার। ত্রাণও অপ্রতুল। কোথাও বুক জল, কোথাও কোমর সমান জলে বিপর্যস্ত দুর্গতরা। ব্রহ্মপুত্র এবং বরাক নদীর জল বিপদসীমার ওপর দিয়ে বইছে ।বরাক উপত্যকা কার্যত বিচ্ছিন্ন। সেখানে রাস্তা এবং রেল যোগাযোগ বন্ধ। ধস নেমেছে একাধিক জায়গায় । কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, বন্যার ক্ষয়ক্ষতি খতিয়ে দেখতে একটি কেন্দ্রীয় দল যাবে অসমে।

Latest Updates

RELATED UPDATES