Tuesday, December 6, 2022

উচ্চমাধ্যমিকের মেধা তালিকায় কাছাড়ের দুইবাণিজ্যে প্রথম সাগর, কলায় ষষ্ঠ দৈবিক

নিজস্ব প্রতিবেদন শিলচর, ২৭ জুন: বন্যা পরিস্থিতির মধ্যেও কাছাড় জেলার জন্য সুখবর নিয়ে এল উচ্চ মাধ্যমিকের ফলাফল। ‌২০২২ এর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বাণিজ্য শাখায় রাজ্যে প্রথম স্থান দখল করে কাছাড় জেলার নাম উজ্জ্বল করলেন শিলচরের বিবেকানন্দ কমার্স কলেজের কৃতী ছাত্র সাগর আগরওয়াল। এছাড়া কলা শাখায় রাজ্যে ষষ্ঠ স্থান পেলেন রামনুজ গুপ্ত জুনিয়ার কলেজের কৃতী ছাত্র দৈবিক দেব।

এদিকে মাধ্যমিকের তুলনায় এ বারের উচ্চ মাধ্যমিকের ফলাফল ভালো হয়েছে‌ কাছাড় জেলা সহ গোটা বরাক উপত্যকায়। গেল বছর করোনা পরিস্থিতির জন্য মূল্যায়ন পদ্ধতিতে ফলাফল প্রকাশিত হয়েছিল। এর জন্য ফলাফল পৌঁছে গিয়েছিল ৯৮, ৯৯ শতাংশের কোঠায়। কিন্তু এ বছর অফলাইন মোডে অর্থাৎ শ্রেণিকক্ষে পরীক্ষা হওয়ায় মেধার যোগ্য যাচাই হয়েছে বলেই মনে করছেন জেলার শিক্ষক মহল। এবছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কাছাড় জেলায় কলা শাখায় ৬৪.০৯ শতাংশ ছাত্র-ছাত্রী উত্তীর্ণ হয়েছেন। জেলায় ৭০৫৪ জন পরীক্ষা দিয়েছিলেন কলা শাখায়, পাশ করেছেন ৪৫২১ জন। প্রথম বিভাগে ৮৯৯, দ্বিতীয় বিভাগে ১৭৮১ এবং তৃতীয় বিভাগে পাশ করেছেন ১৮৪১।

কাছাড় জেলায় বিজ্ঞান শাখায় এ বছর উত্তীর্ণ হয়েছেন ৯১.৭৯ শতাংশ ছাত্র-ছাত্রী। বিজ্ঞান শাখায় পরীক্ষা দিয়েছিলেন ১৩৬৪ জন। পাশ করেছেন ১২৫২ জন। প্রথম বিভাগে ৮৪৪, দ্বিতীয় বিভাগে ৩৫৭ এবং তৃতীয় বিভাগে ৫১ জন। একইভাবে বাণিজ্য শাখায় ৮৬৫ জন ছাত্রছাত্রীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৭৫৩ জন। বাণিজ্য শাখায় পাশের হার ৮৭.০৫ শতাংশ। প্রথম বিভাগে ২৯০, দ্বিতীয় বিভাগে ৩২২ এবং দ্বিতীয় বিভাগে পাস করেছেন ১৪১ জন।

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ভালো ফল হয়েছে করিমগঞ্জ জেলায় ও। করিমগঞ্জে বিজ্ঞান শাখায় পাশের হার সবচেয়ে বেশি ৯২.১৪ শতাংশ। বিজ্ঞান শাখায় পরীক্ষা দিয়েছিলেন ৫৮৫ জন। উত্তীর্ণ হয়েছেন ৫৩৯ জন। প্রথম বিভাগে ৩৪৮, দ্বিতীয় বিভাগে ১৮২ এবং তৃতীয় বিভাগে ৯ জন। এছাড়া কলা বিভাগে ৪৩২৫ জনের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৩৬২৪ জন। পাশের হার ৮৩.৭৯ শতাংশ। প্রথম বিভাগে ৮৯৫, দ্বিতীয় বিভাগে ১৪৯৮ এবং তৃতীয় বিভাগ ১২৩১ জন। করিমগঞ্জে বাণিজ্য শাখায়ও পাশের হার দাঁড়িয়েছে ৮৩.৯৬ শতাংশ। পরীক্ষা দিয়েছিলেন ২৯৩ জন, এরমধ্যে ২৪৬ জন উত্তীর্ণ হয়েছেন। প্রথম বিভাগে ৯৫, দ্বিতীয় বিভাগে ১০২ এবং তৃতীয় বিভাগে ৪৯ জন।

একইভাবে হাইলাকান্দি জেলায় কলা শাখায় পাশের হার ৭৫.৮৫ শতাংশ। ২২৪৮ জন পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হয়েছেন ১৭০৫। প্রথম বিভাগে ‌৩৪১, দ্বিতীয় বিভাগে ৭৬৩ এবং তৃতীয় বিভাগে ৬০১ জন। বিজ্ঞান শাখায় হাইলাকান্দি জেলায় পরীক্ষা দিয়েছিলেন ৫১৮ জন। উত্তীর্ণ হয়েছেন ৩৭৫ জন। পাশের হার ৭২.৩৯ শতাংশ। প্রথম বিভাগে ২৩৯, দ্বিতীয় বিভাগে ১১৮ এবং তৃতীয় বিভাগে পাস করেছেন ১৮ জন। হাইলাকান্দি জেলায় তিনটি শাখার মধ্যে তৃতীয় স্থানে রয়েছে বাণিজ্য শাখার ফলাফল। পাশের হার ৬২.০২ শতাংশ। বাণিজ্য শাখায় ২০৮ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ১২৯ জন। প্রথম বিভাগে ৪৯, দ্বিতীয় বিভাগে ৪৭ এবং তৃতীয় বিভাগে ৩৩ জন।

Latest Updates

RELATED UPDATES