Monday, October 3, 2022

কমনওয়েলথ গেমসে প্রথম সোনা পেল ভারত

বার্মিংহাম: তিনি টোকিও অলিম্পিক্সে রুপোজয়ী তারকা। মহিলাদের ৪৯ কেজি বিভাগে দ্বিতীয় স্থান ছিনিয়ে নিয়েছিলেন। স্বাভাবিক কারণেই বার্মিংহামে কমনওয়েলথ গেমসেও (Commonwealth Games 2022) সকলের নজর ছিল তাঁর দিকেই। সেই সাইখম মীরাবাঈ চানু (Saikhom Mirabai Chanu) কমনওয়েলথ গেমসে নতুন রেকর্ড গড়লেন। জিতলেন সোনা। চানুর হাত ধরেই চলতি কমনওয়েলথ গেমসে প্রথম সোনা পেল ভারত।

মহিলাদের ৪৯ কেজি বিভাগে স্ন্যাচে ৮৮ কেজি ওজন তুললেন। যা তাঁর ব্যক্তিগত সেরা পারফরম্যান্স। জাতীয় রেকর্ড। সেই সঙ্গে কমনওয়েলথ গেমসেও নতুন রেকর্ড।

স্ন্যাচের পর ক্লিন অ্যান্ড জার্কেও চলল চানু-রাজ। প্রথম প্রচেষ্টায় ১০৯ কেজি ওজন তোলেন তিনি। সব মিলিয়ে তাঁর তোলা ওজন দাঁড়ায় ১৯৭ কেজি। দ্বিতীয় প্রচেষ্টায় আরও ৪ কেজি বেশি, অর্থাত্‍ ১১৩ কেজি ওজন তোলেন চানু। স্ন্যাচ ও ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে চানুর তোলা মোট ওজন দাঁড়ায় ২০১ কেজি। যা কমনওয়েলথ গেমসে নতুন রেকর্ড। ক্লিন অ্যান্ড জার্কে তৃতীয় প্রচেষ্টায় ১১৫ কেজি ওজন তোলার চেষ্টা করেছিলেন চানু। যদিও সেই প্রচেষ্টায় তিনি সফল হননি।

মহিলাদের ৪৯ কেজি বিভাগে চানু শুরুই করেছিলেন ৮৪ কেজি ওজন তুলে। প্রথম প্রচেষ্টায় যে ওজন তুলে তাক লাগিয়ে দেন চানু। সেই সঙ্গে যেন বুঝিয়ে দেন যে, অল্পতে তিনি সন্তুষ্ট থাকতে চান না। দ্বিতীয় প্রচেষ্টায় ৮৮ কেজি ওজন তোলেন চানু। যা তাঁর ব্যক্তিগত সেরা পারফরম্যান্স। ভারতের প্রথম মহিলা ভারোত্তোলক হিসাবে ৪৯ কেজি বিভাগ থেকে ৮৮ কেজি ওজন তুললেন কেউ।

Latest Updates

RELATED UPDATES