Tuesday, December 6, 2022

করিমগঞ্জের বিভিন্ন স্কুলে লাচিত দিবসের অনুষ্ঠান

করিমগঞ্জ, ২৪ নভেম্বর : সপ্তাহব্যাপী বীর লাচিত বরফুকনকে নিয়ে চলমান অনুষ্ঠানমালার সমাপ্তি হয়েছে আজ বৃহস্পতিবার লাচিতের ৪০০-তম জন্মদিবসে।

মহান এই আহোম সেনাপতির চারশোতম জন্মবার্ষিকীতে এদিন জেলা প্রশাসন সহ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। করিমগঞ্জ জেলার প্রতিটি স্কুলে লাচিত স্মরণে অনুষ্ঠিত হয় নাচ, গান, আবৃত্তি, প্রবন্ধ প্রভৃতি। এতে অংশ নেয় ছাত্রছাত্রীরা।

বৃহস্পতিবার লাচিত দিবসে তাঁর প্রতিকৃতির সামনে প্রদীপ প্রজ্বলিত করে এবং ফুল, মালা দিয়ে শ্রদ্ধা নিবেদনের পর গুচ্ছ অনুষ্ঠানের সূচনা হয় শহরের বিরজা সুন্দরী গালর্স হাইস্কুল, ২৭১ নম্বর লঙ্গাইরোড জেবিজি স্কুল, শ্যা মসুন্দর বিদ্যাুনিকেতন হাইস্কুল, ৬৫৪ নম্বর বিবেকানন্দ বিদ্যাুনিকেতন সহ অন্যাসন্য্ স্কুলে। এদিন প্রতিটি স্কুলে গত কয়েদিন থেকে চলমান বিভিন্ন প্রতিযোগিতামূলক অনুষ্ঠানে বিজয়ী ছাত্রছাত্রীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

এ উপলক্ষ্যে বিরজা সুন্দরী গালর্স হাইস্কুল এবং শ্যা মসুন্দর বিদ্যা নিকেতন হাইস্কুলে আয়োজিত অনুষ্ঠানে লাচিতের জীবনী নিয়ে আলোচনা করেন দুই প্রধানশিক্ষক অপূর্ব দত্ত এবং অজয় কর। এছাড়াও আলোচনায় অংশ নেন স্কুল দুটির অন্যািন্যে শিক্ষক শিক্ষিকারা। বিরজা সুন্দরী স্কুলে দুই ছাত্রী উত্তমা ভট্টাচার্য এবং সাহিদা বেগম বীর লাচিত সম্পর্কে খুব সুন্দর বক্তব্য উপস্থাপন করেছে। এর পর একে একে প্রত্যেক বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। ৬৫৪ নম্বর বিবেকানন্দ স্কুলের প্রধানশিক্ষক অমরকৃষ্ণ সাহা সহ অন্যাদন্যব শিক্ষক শিক্ষিকাগণ লাচিতের জীবনাদর্শ নিয়ে আলোচনা করেন। এদিন স্কুল প্রাঙ্গণে সুন্দর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের পর বিভিন্ন প্রতিযোগিতায় জয়ী ছাত্রছাত্রীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধানশিক্ষক সহ অন্যতরা। শহরের লঙ্গাইরোড ক্লাস্টারের ২৭১ নম্বর লঙ্গাইরোড জেবিজি স্কুলে এদিন লাচিত দিবস উপলক্ষ্যে খুদে ছাত্রছাত্রীরা একটি সুন্দর সাংস্কৃতিক অনুষ্ঠান উপহার দেয়। অনুষ্ঠানের শেষ হয় পুরস্কার বিতরণের মাধ্যমে। বিভিন্ন প্রতিযোগিতামূলক অনুষ্ঠানে বিজয়ী ছাত্রছাত্রীদের হাতে পুরস্কার তুলে দেন সিআরসিসি চয়ন বণিক, অরূপ চক্রবর্তী, যুথিকা গুপ্ত, মরিয়ম নেসা, দেবযানী দাস পুরকায়স্থ, দীপশিখা ভট্টাচার্য, মিতালি দাস, বর্ণিতা নাথ, উত্‍সা দাস সহ অন্যরা।

Latest Updates

RELATED UPDATES