Tuesday, December 6, 2022

করিমগঞ্জে খসড়া ভোটার তালিকা প্রকাশ ৯ নভেম্বর : এখন থেকে ১৭ উর্ধ্বের যুবারা ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তির জন্য অগ্রিম আবেদন করতে পারবেন

জনসংযোগ, করিমগঞ্জ, ৩০ জুলাই : ভারতের নির্বাচন আয়োগের সিদ্ধান্ত অনুসারে ১৭ উর্ধ্বের যুবক-যুবতীরা এখন থেকে ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তির জন্য অগ্রিম আবেদন করতে পারবেন। নতুন এই সিদ্ধান্ত অনুসারে ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তির জন্য ভিত্তি তারিখ হিসেবে ১লা জানুয়ারি ছাড়াও ১লা এপ্রিল, ১লা জুলাই এবং ১লা অক্টোবর তারিখকে ভিত্তি হিসেবে ধরে ১৭ ঊর্ধ্বের যুবক-যুবতীরা ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তির জন্য অগ্রিম আবেদন জমা করতে পারবেন। অর্থাৎ ৯ নভেম্বর বা তার আগে ও পরে এতে অগ্রিম আবেদন করা যাবে। তবে তাদের বয়স ১৮ পূর্ণ হওয়ার পরই তারা ভোট দানের জন্য যোগ্য হবেন।

এই নতুন ব্যবস্থায় যুবা ভোটার ছাড়াও অন্য বয়সের নাগরিকরাও এর সুবিধা লাভ করতে পারবেন। এতে অনলাইন যোগে নির্বাচন কমিশনের পোর্টাল এন ভি এস পি অথবা ভোটার হেল্পলাইন অ্যাপ এর মাধ্যমে আবেদন করতে হবে।

শনিবার করিমগঞ্জে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে জেলার নির্বাচন শাখার দায়িত্বপ্রাপ্ত এডিসি বিপুল দাস নির্বাচন কমিশনের এই নতুন নিয়ম জানিয়ে বলেন যে করিমগঞ্জ জেলায় ভোটার তালিকার সংক্ষিপ্ত সংশোধনীর জন্য ভোটার তালিকার খসড়া প্রকাশ করা হবে চলতি বছরের ৯ নভেম্বর।

এতে দাবি ও আপত্তি দাখিল করা যাবে ৯ নভেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত। দাবিও আপত্তির নিস্পত্তি করা হবে ২৬ ডিসেম্বরের মধ্যে এবং নির্বাচন কমিশন অনুমতি পাওয়ার পর চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে আগামী বছরের ৫ জানুয়ারি তারিখে।

এদিকে ভোটার তালিকার তথ্যের সত্যতা যাচাই এর জন্য বর্তমান ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত থাকা ভোটারদের স্বেচ্ছায় আধার সংযোগ করতে ৬ বি ফর্মের ব্যবস্থা নির্বাচন কমিশন থেকে প্রদান করা হয়েছে।

এর মাধ্যমে ভোটারদের স্বেচ্ছায় প্রদান করা আধার তথ্য সংগ্রহ করা হবে। অনলাইন যোগে আবেদনকারীরা সংশ্লিষ্ট পোর্টাল ও অ্যাপ এর মাধ্যমে আধার কর্তৃপক্ষ থেকে ওটিপি গ্রহণ করে ৬ বি ফর্ম পূরণ করতে পারবেন।

পাশাপাশি অফলাইনের জন্য সংশ্লিষ্ট ই আর ও বিএল ওদের মাধ্যমে ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ৬ বি ফর্মে স্বেচ্ছায় প্রদান করা আধার নম্বর সংগ্রহ করবেন।

উল্লেখ্য ভোটারদের জন্য আধার তথ্য সংযোগ করার নতুন ইলেকটরাল রেজিস্ট্রেশন ফর্ম ১লা আগস্ট থেকে চালু হচ্ছে।

Latest Updates

RELATED UPDATES