Barak ValleyEntertainment

পয়লা মে অসমের লালায় সহস্র শিল্পীর ধামাইল নৃত্য প্রদর্শন

হাইলাকান্দি, ২৮ এপ্রিল : এক সঙ্গে এক হাজার মহিলা ধামাইল নৃত্য পরিবেশন করবেন। ব্যতিক্রমী এই সাংস্কৃতিক অনুষ্ঠান আগামী পয়লা মে পরিবেশিত হবে হাইলাকান্দি জেলার অন্তর্গত লালার রুরাল কলেজের মাঠে। অনুষ্ঠেয় কার্যক্রমকে ঘিরে উত্‍সবমুখর পরিবেশ বিরাজ করছে লালায়।

বাংলা নববর্ষ উপলক্ষ্যে আগামী মে দিবসের দিন লালার রুরাল কলেজ মাঠে অনুষ্ঠিত হবে সহস্র শিল্পীর ধামাইল।

সমন্বয়ের বার্তাবাহক ব্যতিক্রমী ধামাইলের বর্ণাঢ্য আয়োজনে এগিয়ে এসেছে লায়ন্স ক্লাব অব লালা এবং বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের লালা আঞ্চলিক সমিতি, একান্ত আপন সাংস্কৃতিক সংস্থা, প্রচেষ্টা ড্যান্স অ্যাকাডেমি, নেটিভ প্রাইড ক্লাব, সরস্বতী কলা নিকেতন, পাঞ্চজন্য সাংস্কৃতিক সংস্থা, লালা রুরাল কলেজ মহিলা সেল এবং অন্যান্য বিভিন্ন সংগঠন।

সহস্র শিলীর ধামাইলের আয়োজনকে ঘিরে লালার সংস্কৃতি মহলে উত্‍সবমুখর পরিবেশ বিরাজ করছে। শহর এবং শহরতলির বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন সহ বিভিন্ন বয়সের মহিলা সহস্র শিল্পীর এই ধামাইল উত্‍সবে শামিল হওয়ার অপেক্ষায়।

আগে থেকেই লালা অঞ্চলের ঘরে ঘরে ধামাইলের চর্চা হয়ে আসছে বলে এলাকার মানুষ জানান। ফলে লালায় ধামাইল উত্‍সব আয়োজনের এই খবরে এখানকার সংস্কৃতিপ্রেমীদের মধ্যে খুশির হাওয়া বইছে। এই অনুষ্ঠানকে সফল করার জন্য বিভিন্নভাবে প্রস্তুতি চালাচ্ছেন আয়োজকরা। বর্তমানে লালায় বিভিন্ন সাংস্কৃতিক সংস্থার উদ্যোগে বিভিন্ন স্থানে ধামাইলের অনুশীলন চলছে। পাশাপাশি নিজেদের উদ্যোগে গৃহবধূরা এই অনুষ্ঠানে যোগ দেওয়ার প্রস্তুতি চালাচ্ছেন।

লালা রুরাল কলেজের মাঠে এক সঙ্গে এক হাজারেরও অধিক শিল্পী বাঙ্গালি ঐতিহ্যের ধামাইল নৃত্য পরিবেশন করবেন। আপাতত এ নিয়ে এখানকার সংস্কৃতিপ্রেমী মহল রোমাঞ্চিত। ব্যতিক্রমী এই ধামাইল নাচের তালে কোমর দোলাবেন হাজার শিল্পী। সংস্কৃতির শহর লালার ইতিহাসে এ ধরনের অনুষ্ঠানে প্রথমবারের মতো আয়োজিত হতে চলেছে বলে আয়োজকরা জানিয়েছেন।

লালার এক নৃত্যশিল্পী নচিকেতা নাথ এই ধামাইল উত্‍সবের আয়োজনকে ঐতিহাসিক বলে দাবি করেছেন। নৃত্যশিল্পী লালবিহারী নাথের স্মৃতি বিজড়িত লালা এলাকায় ইদানীংকালে সংস্কৃতির চর্চা বৃদ্ধি পেয়েছে বলে তিনি দাবি করেন। সহস্র শিল্পীর এই ধামাইল আয়োজন এখানকার মানুষের মনে সংস্কৃতি চর্চার প্রসার ঘটাবে বলেও তিনি মনে করেন।

লালার আরেক সংস্কৃতি কর্মী এবং অবসরপ্রাপ্ত শিক্ষাধিকারিক জয়নাল উদ্দিন লস্কর লালার মতো ছোট শহরে সহস্র শিল্পীর ধামাইল পরিবেশনের আয়োজনকে নিঃসন্দেহে বৈপ্লবিক ঘটনা বলে উল্লেখ করেন। তিনি বলেন, সংস্কৃতি চর্চায় লালার অতীত গৌরব ফিরে আসছে। অতীতে এখানে আয়োজিত বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের কেন্দ্রীয় অধিবেশনে এই উপত্যকার মানুষ লালার বহুভাষিক সংস্কৃতির বৈচিত্র্যময় রূপ প্রত্যক্ষ করেছিলেন। এবার এই উপত্যকার মানুষকে লালা উপহার দিতে চলেছে বাঙালির ঐতিহ্যের সহস্র শিল্পীর ধামাইল।

Show More

Related Articles

Back to top button