National

বন্দে ভারত এক্সপ্রেসের প্রথম মহিলা চালক সুরেখা যাদব, শুভেচ্ছা অশ্বিনীর

মুম্বাই (সংবাদ সংস্থা) : বন্দে ভারতের চালকের আসনে এবার বসতে চলেছেন মহিলা চালক। এশিয়ার প্রথম মহিলা লোকো পাইলট সুরেখা যাদব। মুম্বই-পুণে-সোলাপুর বন্দে ভারত এক্সপ্রেস চালানোর দায়িত্ব তাঁর ওপর। বন্দে ভারতের আসনে প্রথমবার হলেও গত ৩৪ বছর ধরে ট্রেন চালানোর অভিজ্ঞতা রয়েছে সুরেখার।

তাঁর স্বপ্ন ছিল বন্দে ভারত এক্সপ্রেস চালানোর। ভারতীয় রেলের সহযোগিতায় তাঁর সেই ইচ্ছে পূরণ হলো।সুরেখার ছবি প্রকাশ করে কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব নিজেই এই খবর টুইটারে জানান ।

মহারাষ্ট্রের সাতারার বাসিন্দা সুরেখা যাদব। তাঁর প্রাথমিক শিক্ষার শুরু সেন্ট পল কনভেন্ট স্কুলে। পাঠ শেষে ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা করেন তিনি। ১৯৮৯ সালে সহকারী ট্রেন চালক হিসাবে কর্মজীবন শুরু। ১৯৯৬ সালে সুরেখাকে মালগাড়ির চালক হিসাবে নিযুক্ত করা হয়। ২০১০ সালে তাঁকে মুম্বাই -পুণেগামী ডেকান কুইন এক্সপ্রেসের দায়িত্ব দেওয়া হয়। দেশের সবচেয়ে উচ্চ এবং দুরূহ রেলপথ ভোরঘাট দিয়েও ট্রেন চালিয়েছেন সুরেখা।

২০২১ সালে এক সাক্ষাত্‍কারে বন্দে ভারত এক্সপ্রেস চালানোর ইচ্ছাপ্রকাশ করেছিলেন সুরেখা যাদব। তাঁর সেই ইচ্ছাকে বাস্তবায়িত করল ভারতীয় রেল। নতুন দায়িত্ব পেয়ে যারপরনাই খুশি সুরেখা। তিনি বলেন, ”আমি ভারতীয় রেলের কাছে কৃতজ্ঞ যে আমাকে অত্যাধুনিক বন্দে ভারত এক্সপ্রেস চালানোর সুযোগ দেওয়া হয়েছে।” প্রথম দিন সুরেখার দায়িত্বে সঠিক সময়ে সোলাপুর ছেড়েছিল বন্দে ভারত এক্সপ্রেস। সময়ের পাঁচ মিনিট আগেই তিনি ট্রেন নিয়ে মুম্বইয়ের ছত্রপতি শিবাজি স্টেশনে পৌঁছেছিলেন। বন্দে ভারত চালানোর আগে দীর্ঘ দিন প্রশিক্ষণ নিতে হয়েছে বলেও জানান সুরেখা। বর্তমানে দেশে হাজার দেড়েক মহিলা ট্রেনচালক রয়েছেন। সুরেখাই তাঁদের পথপ্রদর্শক।

Show More

Related Articles

Back to top button