Wednesday, September 28, 2022

করিমগঞ্জ কেমিস্টস এন্ড ড্রাগিস্টস এসোসিয়েশনের ব্যাবস্থাপনায় তৃতীয় বিনামূল্যে স্বাস্থ্য শিবিরের আয়োজন।

করিমগঞ্জ : করিমগঞ্জ কেমিস্টস এন্ড ড্রাগিস্টস এসোসিয়েশনের ব্যাবস্থাপনায় তৃতীয় বিনামূল্যে স্বাস্থ্য শিবিরের আয়োজন।

বন্যা পরবর্তী আসন্ন মহামারীর দুর্যোগ থেকে স্থানীয় জনসাধারণকে সচেতন করতে এবং অসুস্থদের জন্য স্বাস্থ্য পরিষেবার  লক্ষ্যে পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী, গতকাল ২৪/৭/২২ ইং তারিখে কাটাখাল সরস্বতি বিদ্যানিকেতনে করিমগঞ্জ কেমিস্টস এন্ড ড্রাগিস্টস এসোসিয়েশনের ব্যাবস্থাপনায় এবং জেলা স্বাস্থ্য সমিতির সমিতির সহযোগিতায়  এক বৃহৎ বিনামূল্যে স্বাস্থ্য শিবিরের আয়োজন করা হয়।

এই  স্বাস্থ্য শিবিরের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলার যুগ্মসঞ্চালক শামসুল আলম মহাশয়।এই শিবিরের  প্রারম্ভে সচেতনতা সভায় তিনি বন্যা পরবর্তী আসন্ন মহামারীর প্রকোপ থেকে রক্ষার নানান উপায় জনসমক্ষে তুলে ধরেন। তিনি আগের সচেতনতা সভায় বন্যা পরবর্তী পেটের যাবতীয় রোগ ও বিভিন্ন ধরনের জ্বরের প্রতিকার ,প্রতিরোধ ও নিরাময়ের ব্যাপারে আলোচনা করেন।
  

এই সচেতনতা সভায় তিনি যক্ষা রোগের বিশদ আলোচনা করেন । বর্তমানে যক্ষা রোগ সম্পূর্ন নিরাময় হয়। তবে চিকিৎসক গনের পরামর্শ অনুযায়ী পূর্ণ চিকিৎসা করাতে হবে।কোন‌ অঞ্চলে যদি  একজন যক্ষা রোগী সনাক্ত হয় সঙ্গে সঙ্গে রোগীকে সরকারি হাসপাতালে চিকিৎসা করানো দরকার।সরকার কতৃক যক্ষা রোগের চিকিৎসা সম্পূর্ন বিনামূল্যে হয়। কিছু দিন চিকিৎসা করানো পর  রোগীর সুস্থ অনুভব হয়। কিন্তু রোগের চিকিৎসা সম্পূর্ন না করালে আবার রোগী অসুস্থ হয়ে পড়ে। এভাবেই আমাদের দেশে এখনও সবচেয়ে বেশী লোক এই রোগে মারা যায়।তাই সতর্ক ভাবে এই রোগ সম্পূর্ন চিকিৎসা করানোর পরামর্শ দেন।
  

আমাদের করিমগঞ্জের বর্তমান স্বাস্থ্য পরীক্ষায় অনেক AIDS রোগী নির্নয় হচ্ছে। এই বিষয়টি খুব ই  চিন্তা জনক। তিনি বলেন এই রোগ রক্তের সংস্পর্শে এবং যৌন সম্পর্কে ছড়িয়ে পড়ে।তাই জনসাধারণকে এই রোগের প্রতিকার ও প্রতিরোধ সম্পর্কে বিশদ আলোচনা করেন।
         

গর্ভবতী মহিলাদের প্রথম অবস্থাতেই সরকারি চিকিৎসালয়ে চিকিৎসা করানোর অনুরোধ করেন। সরকারি চিকিৎসালয়ে এই মহিলাদের চিকিৎসা সম্পূর্ণ বিনামূল্যে  হয়। গর্ভবতী মহিলাদের চিকিৎসা কোনভাবেই বাড়িতে না করানোর অনুরোধ করেন। এতে রোগীদের অহেতুক জীবন সংশয় হয়।
      

বর্তমান জনসংখ্যা নিয়ে তিনি চিন্তা ব্যাক্ত করেন। দেশের স্বাস্থ্য পরিষেবার দৈনাবস্থার জন্যে দায়ী এই বৃহৎ জনসংখ্যা তাই তিনি জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি অবলম্বন করার জন্যে সকল জনসাধারণকে অনুরোধ করেন।বিশেষ করে তিনি মুসলিম সম্প্রদায়কে জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি অবলম্বন করার জন্যে অনুরোধ করেন। কিছু মৌলভীরা জন্মনিয়ন্ত্রণ কে গুণা
বলে আখ্যা দেয় কিন্তু উনারা জানেনা নবী নিজে প্রায়১৪০০ বৎসর পূর্বে জন্মনিয়ন্ত্রণ কিছু পদ্ধতির কথা উল্লেখ করে ছিলেন।তাই মুসলিমে জন্ম নিয়ন্ত্রণে কোন পাপাচার হয়না। তাই নিজের সংসারের সামগ্রিক উন্নতির জন্য জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি অবলম্বন করার জন্য অনুরোধ করেন।
  

যুগ্মসঞ্চালক মহাশয় ভূয়সী প্রশংসা করেন করিমগঞ্জ কেমিস্টস এন্ড ড্রাগিস্টস এসোসিয়েশনের সমস্ত সদস্যদের ,এত সুন্দর সচেতনতা সভা ও বিনামূল্যে স্বাস্থ্য শিবিরের উপাস্থপনা করার  প্রচেষ্টা কে সাধুবাদ জানান।

এই শিবিরে চিকিৎসক ছিলেন ডাক্তার দেবপ্রিয় দে,ডাক্তার দেবার্নব  দে , ডাক্তার জিয়ায়ুর করিম এবং ৪ জন স্বাস্থ্য কর্মী। মোট২৮৯ জন রোগীর স্বাস্থ্য পরীক্ষা করে বিনামূল্যে ঔষধ বিতরণ করা হয়।
      

সুন্দর ভাবে এই স্বাস্থ্য শিবিরের সম্পন্ন করার সুবাদে, করিমগঞ্জ কেমিস্টস এন্ড ড্রাগিস্টস এসোসিয়েশনের সভাপতি শ্রী তারা কিশোর বনিক ধন্যবাদ জানান সরস্বতী বিদ্যা নিকেতনের কর্তৃপক্ষ, যুগ্মসঞ্চালক মহাশয়,চিকিৎসক,স্বাস্থ্য  কর্মী,এসোসিয়েশনের সদস্যদের ও উপস্থিত সকল স্থানীয় জনসাধারণকে।
এসোসিয়েশন কতৃক পরবর্তী সচেতনতা সভা ও বিনামূল্যে স্বাস্থ্য শিবিরের আয়োজন করা হবে তেলিখালের পার। আগামী ৩১ আগস্ট রবিবার ২০২২ ইং তারিখে। সমস্ত স্থানীয় জনসাধারণকে এই শিবিরে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়।

Latest Updates

RELATED UPDATES