Tuesday, December 6, 2022

কাছাড়ে দেশভক্ত তরুণ রাম ফুকন স্মরণে

বিধায়ক দীপায়ন শিলচরের ডিবিটিআর স্কুলের জন্য ১ কোটি টাকা ঘোষণা করেছেন

জনসংযোগ, শিলচর, 28 জুলাই: রাজ্যের বাকি জেলাগুলির সাথে, “দেশভক্তি দিবস, ২০২২” দেশভক্ত তরুণ রাম ফুকনের ৮৩ তম মৃত্যুবার্ষিকীতে স্মরণ করতে কাছাড়ে পালিত হয়।

বুধবার এখানে “গান্ধী ভবন” এ জেলা প্রশাসন কাছাড়ের তত্ত্বাবধানে তথ্য ও জনসংযোগ বরাক উপত্যকা অঞ্চল আসামের আঞ্চলিক কার্যালয় দ্বারা একটি জাঁকজমক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিলচরের বিধায়ক দীপায়ন চক্রবর্তী, বিশিষ্ট কলামিস্ট ও প্রখ্যাত কবি দীপঙ্কর ঘোষ, অ্যাডভোকেট রজত ঘোষ, শিলচর প্রেসক্লাবের সেক্রেটারি শঙ্কর দে এবং তথ্য ও জনসংযোগ বরাক উপত্যকা অঞ্চলের প্রদীপ্ত কুমার দেব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শুরুতেই দেশভক্ত তরুণ রাম ফুকনের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন বিশিষ্টজনরা।

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে শিলচরের বিধায়ক দীপায়ন চক্রবর্তী বলেন, “তরুণ রাম ফুকন ছিলেন আসামের একজন বিশিষ্ট নেতা, তিনি দেশভক্ত নামে পরিচিত ছিলেন। তিনি কটন কলেজিয়েট স্কুল, গুয়াহাটি এবং প্রেসিডেন্সি কলেজ, কলকাতায় শিক্ষা লাভ করেন। পরে, তিনি লন্ডন থেকে বারে চলে আসেন।

তিনি একজন আইনজীবী হিসেবে শিক্ষিত হয়েছেন কিন্তু গুয়াহাটির আর্লে ল কলেজে প্রভাষক হিসেবেও কাজ করেছেন”।

দেশভক্ত তরুণ রাম ফুকনের অবদান সম্পর্কে বিশদভাবে দীপায়ন বলেন, “তিনি 1920 সাল পর্যন্ত আসাম অ্যাসোসিয়েশন নামে একটি রাজনৈতিক সংগঠনের একজন বিশিষ্ট সদস্য ছিলেন। তরুণ রাম ফুকন 1921 সালে ভারতীয় জাতীয় কংগ্রেসের আসাম শাখা গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। অসহযোগ আন্দোলন শুরু হলে তিনি এর প্রথম সভাপতি নির্বাচিত হন।তরুণ রাম ফুকন এতে অগ্রণী অংশ নেন এবং মহাত্মা গান্ধীর বার্তা বহন করে আসামের বিভিন্ন অংশ ভ্রমণ করেন।

অসহযোগ আন্দোলনের কারণে ১৯২১ সালে তাকে এক বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

দীপায়ন প্রতি বছর ২৮শে জুলাই ‘দেশভক্তি দিবস’ পালনের আসাম সরকারের সিদ্ধান্তেরও প্রশংসা করেন এবং তরুণ প্রজন্মকে দেশভক্ত তরুণ রাম ফুকনের আদর্শবাদ ও দেশপ্রেমের পথ অনুসরণ করার জন্য আবেদন করেন।

দীপায়ন শিলচরের “দেশ ভক্ত তরুণ রাম ফুকন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়” এর একমাত্র অসমীয়া মিডিয়াম স্কুলের পরিকাঠামোগত উন্নয়নের উপরও জোর দিয়েছেন এবং বলেছেন যে চলতি আর্থিক বছরে প্রকল্পের জন্য 1 কোটি টাকা বরাদ্দ করা হবে।

অনুষ্ঠানে অ্যাডভোকেট রজত ঘোষ, বিশিষ্ট কলামিস্ট দীপঙ্কর ঘোষ, প্রেসক্লাব শিলচরের সেক্রেটারি শঙ্কর দে এবং উচ্চ বিভাগের সহকারী তথ্য জনসংযোগ বরাক উপত্যকা অঞ্চল প্রদীপ্ত কুমার দেবও শ্রদ্ধা নিবেদন করেন এবং বক্তব্য রাখেন।

পরে শিলচর যুবদলের পক্ষ থেকে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানও পরিবেশিত হয়।

Latest Updates

RELATED UPDATES