Tuesday, December 6, 2022

কেরলের পর দিল্লিতে মিলল ৪র্থ মাঙ্কিপক্স আক্রান্ত

নয়াদিল্লি (সংবাদ সংস্থা) : ভারতে চতুর্থ মাঙ্কিপক্স (Monkeypox) আক্রান্ত রোগীর সন্ধান মিলল। কেরলের পর দিল্লি (Delhi)। রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী এই খবর নিশ্চিত করেছেন। জানা গেছে, দিল্লির ৩১ বছর বয়সী এক ব্যক্তির শরীরে এই রোগ বাসা বেঁধেছে। তবে চিন্তার বিষয় হল, এই ব্যক্তির কোনও ভ্রমণের ইতিহাস নেই।

জানা গেছে, ওই ব্যক্তির শরীরে র্যাস দেখা দিয়েছিল। পাশাপাশি ছিল ধুম জ্বর। তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যাওয়া হলে পরীক্ষায় শরীরে মেলে মাঙ্কিপক্স ভাইরাসের খোঁজ। বর্তমানে তিনি দিল্লির মৌলানা আজাদ মেডিক্যাল কলেজে চিকিত্‍সাধীন। যদিও চিকিত্‍সকদের কথায়, তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল।

এর আগে ভারতে আরও তিনজনের শরীরে এই ভাইরাসের খোঁজ মিলেছিল। তিনজনেই ছিল কেরলের বাসিন্দা। তিনজনেরই বিদেশ ভ্রমণের ইতিহাস ছিল। তবে দিল্লির এই ব্যক্তির সেই রেকর্ড না থাকায় চিন্তা বাড়াচ্ছে চিকিত্‍সকদের। জানা গেছে ওই ব্যক্তি দিন কয়েক আগে হিমাচল প্রদেশের একটি পার্টিতে অংশ নিয়েছিলেন।

স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, ওই ব্যক্তির আত্মীয় স্বজন কিংবা যাঁদের সংস্পর্শে এই কয়দিন তিনি এসেছেন, তাঁদের পর্যবেক্ষণ করা হচ্ছে। কী করে ওই ব্যক্তি আক্রান্ত হলেন তাও খোঁজ চালানো হচ্ছে।

এদিকে শনিবারই মাঙ্কিপক্সকে ‘গ্লোবাল হেলথ এমার্জেন্সি’ বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। উল্লেখ্য, বিশ্বজুড়ে ৭০টি দেশে এই রোগের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছে। যেভাবে এই রোগের সংক্রমণ হচ্ছে তা আরও কয়েকটি দেশে প্রভাব ফেলতে পারে বলে হু-এর অনুমান। তাই মানুষকে সচেতন করতেই হু-এর তরফ থেকে এই বার্তা দেওয়া হয়েছে।

Latest Updates

RELATED UPDATES