Barak Valley

পাঁচগ্রামে জাতীয় সড়কের ভাঙ্গন অনুসন্ধানে কমিটি গড়ার নির্দেশ

জনসংযোগ, হাইলাকান্দি, ৭ জুন : পাঁচগ্রামে শিলচর-বদরপুর জাতীয় সড়কের বরাক নদীর ভাঙ্গন স্থলটির কারণ অনুসন্ধানের জন্য একটি প্রশাসনিক কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার হাইলাকান্দিতে অনুষ্ঠিত জেলা উন্নয়ন কমিটির এক সভায় পৌরোহিত্যে করে জেলাশাসক নিসর্গ হিভারে এই নির্দেশ দেন। হাইলাকান্দি জেলার প্রশাসনিক এলাকায় অবস্থিত শিলচর-বদরপুর জাতীয় সড়কের এই অংশটির স্থায়ী মেরামতির জন্য কমিটি সুপারিশ প্রদান করবে প্রশাসনকে। ‌

সভায় শিক্ষা বিভাগকে ড্রপ আউট স্টুডেন্টদের তালিকা প্রণয়নের নির্দেশ দেওয়া হয়। স্বাস্থ্য বিভাগ থেকে জানানো হয় যক্ষামুক্ত দেশ গঠনের লক্ষ্যে হাইলাকান্দি জেলায় ২৮৪ জন টিবি রোগীর নিয়মিত চিকিৎসা চলছে। এইসব রোগীদের পুষ্টিকর আহারের জন্য ফলমূল আহার সামগ্রী ইত্যাদি প্রদানের জন্য রোগীদেরকে এডপ্ট করার আহ্বান জানানো হয় সভায়। অসামরিক সরবরাহ বিভাগকে রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণের কাজ দ্রুত শেষ করতে বলা হয়। জব কার্ড থাকা বাগান শ্রমিক যারা কাজ পাচ্ছেন না তাদেরকে এমএনরেগার অধীনে নিয়োগ দেওয়ার হবে বলে জানান জেলা শাসক।

এই বিষয়টি জেলার সব কয়টি বাগানে জানিয়ে দিতে শ্রম বিভাগকে জানানো হয় সভায়। কাজের ওয়ার্ক অর্ডার পাওয়ার পরও পিএইচই বিভাগে যেসব ঠিকাদার কাজ শুরু করেননি তাদের বরাত অবিলম্বে বাতিল করতে সভায় নির্দেশ দেন জেলা শাসক।

প্রসঙ্গত পিএইচই বিভাগের প্রকল্প গুলি বাস্তবায়নে কোন অসুবিধা দেখা দিলে সময় নষ্ট না করে তা অবিলম্বে জেলা প্রশাসনকে জানাতে বলা হয়। চাইল্ড প্রটেকশন বিভাগ থেকে জানানো হয় , সম্প্রতি জেলায় শিশু শ্রমিক উদ্ধার অভিযান চালিয়ে পাঁচটি শিশু শ্রমিককে উদ্ধার করা হয়েছে। তিনটি মামলা পুলিশে রুজু করা হয়েছে। ওজন ও বৈধ পরিমাপ বিভাগ থেকে জানানো হয় যে, ওজনের মানদন্ডগুলি পরীক্ষা করতে সম্প্রতি অভিযান চালিয়ে মানদন্ডগুলি রিনিউয়াল না করার জন্য জেলায় ৮ টি মামলা রেজিস্টার করা হয়েছে। জেলার শীর্ষ বিভাগীয় কর্মকর্তাদের উপস্থিতিতে অন্যান্যদের মধ্যে সভায় ডিডিসি অ্যালডার্ড ফারহীন ও অতিরিক্ত জেলা শাসকরা উপস্থিত ছিলেন।

Show More

Related Articles

Back to top button