Monday, October 3, 2022

দেশের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

নিউজ ডেস্ক : প্রথম রাউন্ডের গণনা থেকেই পরিষ্কার হয়ে গিয়েছিল কী হতে চলেছে। শেষ পর্যন্ত সেই সম্ভাবনাকেই সত্য়ি করে বিরোধী প্রার্থী যশবন্ত সিনহাকে পরাজিত করে দেশের নতুন রাষ্ট্রপতি হলেন দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu)।

এমনিতে সংখ্যাতত্ত্বের হিসেবে আগেই স্পষ্ট হয়ে গিয়েছিল যে এনডিএ (NDA)পদপ্রার্থীই এগিয়ে পরবর্তী রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে।

যদিও ১৮ তারিখ ভোটের দিন ক্রস ভোটিংয়ের অভিযোগ উঠেছিল। অন্যদিকে, বিরোধী পদপ্রার্থী যশবন্ত সিনহার আবেদন জানিয়েছিলেন, শুধু রাজনৈতিক লড়াই নয়, এটা তাঁর কাছে আদর্শের লড়াই। আর সেই লড়াইয়ে অন্তরাত্মার ডাকে সাড়া দিয়ে তাঁকে ভোট দেওয়ার ডাক দিয়েছিলেন। দুই শিবিরেরই দাবি ছিল, ক্রস ভোট হয়েছে। তবে বৃহস্পতিবার গণনা শুরু হতে বোঝা যায়, অনেকটা এগিয়ে দ্রৌপদী মুর্মু।

প্রথম রাউন্ডের শেষে দেখা যায় দ্রৌপদীর প্রাপ্ত ভোট ৫৪০, অন্যদিকে বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিনহা পেয়েছেন ২০৮টি ভোট। দ্বিতীয় রাউন্ডের গণনাতেও একই ভাবে আধিপত্য বজায় রাখেন দ্রৌপদীই।

গত সোমবার ‘ক্রস ভোট’ (Cross Voting) ও অর্থের বিনিময়ে ‘ঘোড়া কেনাবেচা’র অভিযোগের মধ্যেই রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ পর্ব শেষ হয়। প্রায় ৯৯ শতাংশ সাংসদ ও বিধায়ক ভোট দিয়েছেন বলে নির্বাচন কমিশনের তরফে জানানো হয়। ২৪ জুলাই শেষ হবে বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কার্যকালের মেয়াদ। পরের দিন অর্থাত্‍ ২৫ জুলাই শপথ নেবেন দেশের নতুন রাষ্ট্রপতি।

এবারের রাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করে প্রথম থেকেই সরগরম ছিল দেশের রাজনীতি। প্রথমে মনে করা হয়, বিরোধীদের সঙ্গে কথা বলেই প্রার্থী নির্বাচন করবে কেন্দ্রের শাসকদল। বিরোধীদের সঙ্গে কথা বলার দায়িত্ব দেওয়া হয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে। তিনি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), শরদ পওয়ার-সহ হেভিওয়েট বিরোধী নেতাদের সঙ্গে কথা বললেও কাকে প্রার্থী চাইছেন, তা জানাননি বলে অভিযোগ বিরোধীদের। তাই দু’দফায় বৈঠকে বসে প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী যশবন্ত সিনহাকে প্রার্থী ঘোষণা করা হয়। সেইদিন রাতেই দ্রৌপদী মুর্মুকে (Draupadi Murmu) প্রার্থী ঘোষণা করে পদ্মশিবির।

Latest Updates

RELATED UPDATES