Viral & Fact Check

এবার কি ৫০০ টাকার নোটে থাকবে রামমন্দির এবং শ্রী রামের ছবি? সামনে এল সত্যিটা

নতুন দিল্লি : সম্প্রতি রামমন্দির নিয়ে ডাকটিকিটের সংকলন প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরই মাঝে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি পোস্ট। তাতে দাবি করা হচ্ছে, বাজারে নয়া ৫০০ টাকার নোট প্রকাশ করবে আরবিআই, তাতে থাকবে রামমন্দির এবং ভগবান শ্রীরামের ছবি। তবে এই দাবি পুরোপুরি ভুয়ো বলে জানা গিয়েছে।

@raghunmurthy07 এক্স হ্যান্ডেল থেকে সম্প্রতি এই ভুয়ো ৫০০ টাকার নোটের ছবি প্রথমে পোস্ট করা হয়েছিল। এরপর তা ভাইরাল হয়ে যায়। দাবি করা হয়, ২২ জানুয়ারি রামমন্দির উদ্বোধনের দিন সেই নয়া নোট প্রকাশ করা হবে। তবে পরবর্তীকালে @raghunmurthy07 এক্স হ্যান্ডেল থেকে দাবি করা হয়, তিনি শুধুমাত্র সৃজনশীলতার জন্যই সেই নোটের ছবি এঁকেছিলেন। পরবর্তীতে সেই নোট ভাইরাল করা হয় ভুয়ো দাবি জানিয়ে। ( রামমন্দিরের অনুষ্ঠানের আগে ‘ব্রত’ মোদীর, ঘুমোচ্ছেন মেঝেতে, খাচ্ছেন শুধু ডাবের জল)

এদিকে আরবিআই-এর ওয়েবসাইটে ‘নো ইউয়র নোট’ সেকশনেও খোঁজ নিয়ে দেখা গিয়েছে, ৫০০ টাকার নোটের নকশায় কোনও পরিবর্তন করা হয়নি বা নতুন কোনও নকশার ৫০০ টাকার নোট প্রকাশ করা হবে না এর মধ্যে। ৫০০ টাকার নোটে আগের মতোই মহাত্মা গান্ধী, লাল কেল্লার ছবি থাকবে। এর আগে নোটি লক্ষ্মীদেবীর ছবি আঁকার দাবি জানিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির জাতীয় আহ্বায়ক অরবিন্দ কেজরিওয়াল। ইন্দোনেশিয়ার নোটে গণেশের ছবির উদাহরণ তুলে কেজরি এই দাবি করেছিলেন। তাঁর যুক্তি ছিল, ধনদেবীর ছবি নোটে থাকলে দেশের উন্নতি হবে।

এদিকে রাম মন্দিরে রামলালার ‘প্রাণ প্রতিষ্ঠার’ মূল অনুষ্ঠানের এক সপ্তাহ আগে, ১৬ জানুয়ারি থেকেই বৈদিক অনুষ্ঠান শুরু হয়ে গিয়েছে। জানা গিয়েছে, বারাণসীর পুরোহিত লক্ষ্মীকান্ত দীক্ষিত ২২ জানুয়ারি মূল ‘প্রাণ প্রতিষ্ঠ’ অনুষ্ঠানের পৌরহিত্য করবেন। এই উপলক্ষে ১০০৮ হুন্ডি মহাযজ্ঞেরও আয়োজন করা হবে। সেখানে হাজার হাজার ভক্তকে প্রসাদ খাওয়ানো হবে। এদিকে এই কয়েক হাজার ভক্তদের থাকার জন্য অযোধ্যায় বেশ কয়েকটি তাঁবু শহর তৈরি করা হচ্ছে। শ্রীরাম জন্মভূমি ট্রাস্টের পক্ষ থেকে জানানো হয়েছে, ১০ থেকে ১৫ হাজার মানুষের জন্য এই ব্যবস্থা করা হবে।

উল্লেখ্য, ঐতিহ্যবাহী নাগারা শৈলীতে নির্মিত রাম মন্দিরটি তিনতলা বিশিষ্ট ভবন। এর দৈর্ঘ্য ৩৮০ ফুট (পূর্ব-পশ্চিম দিক), প্রস্থ ২৫০ ফুট এবং উচ্চতা ১৬১ ফুট। এতে মোট ৩৯২টি স্তম্ভ ও ৪৪টি দরজা রয়েছে। এতে পাঁচটি মণ্ডপ বা হল রয়েছে। সেগুলি হল – নৃত্য মণ্ডপ, রং মণ্ডপ, সভা মণ্ডপ, প্রার্থনা এবং কীর্তন মণ্ডপ। রিপোর্ট অনুযায়ী, রামমন্দিরের এক এবং দো’তলা তৈরি হতে ২০২৪ সালের ডিসেম্বর হতে পারে। এদিকে সম্প্রতি অযোধ্যার রাম মন্দিরে শ্রীরামচন্দ্রের বিগ্রহ চূড়ান্ত হয়। জানা গিয়েছে, শ্রীরামচন্দ্রের বাল্য অবস্থাকে কল্পনা করে এই মূর্তি তৈরি হয়েছে। উল্লেখ্য, যে মূর্তিটি অযোধ্যার রামমন্দিরে বসতে চলেছে, তা নির্মাণ করেছেন কর্ণাটকের বিখ্যাত ভাস্কর্য শিল্পী অরুণ যোগীরাজ। জানা গিয়েছে, ২২ জানুয়ারি দুপুরে রামলালাকে নবনির্মিত মন্দিরে প্রাণ প্রতিষ্ঠিত করা হবে।

Show More
Back to top button