Tuesday, December 6, 2022

বীর লাচিত বরফুকনের ৪০০-তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে এরালিগুলে দীনদয়াল মডেল কলেজের রসায়ন বিভাগের নানা অনুষ্ঠান

করিমগঞ্জ, ২৩ নভেম্বর : জাতীয় নায়ক বীর লাচিত বরফুকনের ৪০০-তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে এরালিগুলের দীনদয়াল উপাধ্যায় আদর্শ মহাবিদ্যালয়ে বিভিন্ন ধরনের অনুষ্ঠান আয়োজিত হয়েছে। এর মধ্যে লাচিত বরফুকনের জীবনী বিষয়ক রচনা প্রতিযোগিতা, ক্যুইজ প্রতিযোগিতা, স্বচ্ছতা অভিযান, বক্তৃতা প্রতিযোগিতা, পাথারকান্দি ডিগ্রি কলেজের সাথে ফুটবল ম্যাচ ইত্যাদি কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে।

কলেজের অধ্যক্ষা, অধ্যাপক, অধ্যাপিকা, অশিক্ষক-কর্মচারী ও ছাত্রছাত্রীরা লাচিত বরফুকনের ওপর রচনা লিখে নির্দিষ্ট পোর্টালে জমা দিয়েছেন। এছাড়া লাচিত বরফুকনের জন্মজয়ন্তী উপলক্ষ্যে গত ২২ নভেম্বর রসায়ন বিভাগের উদ্যোগে ‘ম্যাজিক্যাল ওয়ার্ল্ড অব কেমিস্ট্রি’ শীৰ্ষক এক দিবসীয় ওয়ার্কশপের আয়োজন করা হয়।

এদিন প্রথমে লাচিত বরফুকন ও ভারতরত্ন ভূপেন হাজরিকার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। অসম সরকারের অৰ্থানুকূল্যে এবং আসাম সায়েন্স টেকনোলজি অ্যান্ড এয়ভায়রনমেন্টাল কাউন্সিলের সহায়তায় ‘মানুষ মানুষের জন্য’ শীর্ষক প্রকল্পের অধীনে এই ওয়ার্কশপ আয়োজনের মূল উদ্দেশ্য ছিল বিজ্ঞান, বিশেষ করে রসায়ন বিষয়টিকে করিমগঞ্জ জেলার গ্রামীণ অঞ্চলের ছাত্রছাত্রীদের মধ্যে জনপ্রিয় করা।

এদিন দীনদয়াল কলেজের রসায়ন বিভাগের প্রথম, তৃতীয় ও পঞ্চম সেমিস্টারের ছাত্রছাত্রীরা শিক্ষকদের তত্ত্বাবধায়নে কেমিস্ট্রির বিভিন্ন ধরনের মজাদার বিষয় প্রর্দশন করেছে। পার্শ্ববর্তী বিভিন্ন বিদ্যালয় যেমন বারইগ্রামের রয়াল ইংলিশ অ্যাকাডেমি, এরালিগুলের মার্কাজ অ্যাকাডেমি, কোরক বিকাশ বিদ্যালয় এবং পাথারকান্দির সেন্ট্রাল পাবলিক স্কুল থেকে মোট ৩০০ জন ছাত্রছাত্রী ওয়ার্কশপে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে অনুষ্ঠানটি উপভোগ করেছে।

সেই সঙ্গে তারা অধ্যক্ষা সহ রসায়ন বিভাগের শিক্ষক ও রসায়নের মজাদার পরীক্ষা প্রর্দশনকারী ছাত্রদের সঙ্গে মতবিনিময়েও অংশগ্রহণ করেছে।

ওয়ার্কশপের শুরুতে অধ্যক্ষা ড. জয়শ্রী চক্রবর্তী বীর লাচিত বরফুকন সম্পর্কিত একটি সংক্ষিপ্ত বক্তৃতা প্রদান করেন এবং উপস্থিত সকলকে বীর লাচিত বিষয়ক লেখা পোর্টালে জমা দিতে আহ্বান জানান। সেই সঙ্গে বিজ্ঞানকে জনপ্রিয় করতে দীনদয়াল কলেজের পক্ষ থেকে এ ধরনের অভিনব উদ্যোগ ভবিষ্যতে আরও গ্রহণ করা হবে বলে তিনি আশ্বাস দেন ও আর্থিক অনুদানের জন্য ওই সংস্থাকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

অধ্যক্ষা ড. চক্রবর্তী জানান, অন্যান্য স্কুলের ছাত্রছাত্রীদের যে কোনও প্রয়োজনে, তাদের সাহায্যার্থে দীনদয়াল মহাবিদ্যালয় সর্বদা প্রস্তুত। ওয়ার্কশপটি সফলভাবে সম্পন্ন হওয়ায় তিনি রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান ড. মিঠুন নন্দী সহ দীনদয়াল কলেজের প্রত্যেক সহকৰ্মীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

Latest Updates

RELATED UPDATES