Barak Valley

কাল চরগোলা এক্সোডাস মুলুক চলো-র সমারোহ

রামকৃষ্ণনগর, ১৯মে : অসমের বরাক উপত্যকা থেকে সূত্রপাত ঘটা স্বাধীনতা আন্দোলন চরগোলা এক্সোডাস বা মুলুক চলো আন্দোলনের ১০২ বছর পূর্তি উপলক্ষে আন্দোলনের হাজার হাজার অমর শহীদদের স্মরণে এক সমারোহের আয়োজন করা হয়েছে। করিমগঞ্জের চরগোলা ভ্যালির অলিভিয়াছড়া চা বাগান প্রেক্ষাগৃহ ( নিভিয়ায়) ২১ শে মে রবিবার সকাল ১১ ঘটিকায় অস্থায়ী শহীদ বেদীতে প্রদীপ প্রজ্জ্বলন ও শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হবে।

পরবর্তীতে এ উদ্দেশ্যে অনুষ্ঠিত আলোচনা সভায় মুলুক চলো আন্দোনের প্রেক্ষাপট নিয়ে আলোকপাত করবেন বিভিন্ন ইতিহাসবিদ ও জ্ঞানীগুণী ব্যক্তিগণ। অনুষ্ঠানের আয়োজক বুধন এইচ এস স্কুলের অবসরপ্রাপ্ত উপাধ্যক্ষ শ্যামনারায়ণ যাদব, ফানাইরবন্দ আদর্শ এম ই স্কুলের প্রধান শিক্ষক দিবাকর রাই ও সাংবাদিক মনোজ মোহান্তি ।

স্বাধীনতা আন্দোলন ইতিহাসের পাতায় চরগোলা এক্সোডাস বা মুলুক চলো আন্দোলন রূপে অভিহিত। ২১ শে মে ঐ আন্দোলনের ১০২ বর্ষপূর্তি হতে যাচ্ছে। কিন্তু বরাকের মানুষ সেই স্বাধীনতা সংগ্রামীদের অবদান এক প্রকার ভুলে গেছেন বললে অত্যুক্তি হবে না। যদিও বেশ কয়েকজন লেখক এ নিয়ে লেখালেখি করেছেন কিন্তু আজও ঐ আন্দোলনের বহু অজানা তথ্য লুকায়িত রয়েছে। ফলে ১০২ বছর পরও চরগোলা এক্সোডাস তার যোগ্য মর্যাদা হতে বঞ্চিত ।

গত বছর চরগোলা এক্সোডাসের ১০১ বছর পূর্তিতে চরগোলা চা বাগানে শহীদ স্মরণে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও আলোচনা সভার আয়োজন হয়েছিল। ঐ আলোচনা সভায় করিমগঞ্জ কলেজের অধ্যাপক ডঃ সুজিত তিওয়ারি সহ বহু গুণীজন চরগোলা এক্সোডাসের উপর বক্তব্য রাখেন। ফলে বিষয়টি প্রচারের আলোয় আসে।

তাই এবছর ও অনুরূপভাবে মুলুক চলো আন্দোলনের ১০২ বত্‍সর পূর্তিতে শহীদ স্মরণ ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। উক্ত সমারোহে বরাকের সর্বস্তরের দেশপ্রেমিক নাগরিকদের উপস্থিত থাকার জন্য আহ্বান জানিয়েছেন আয়োজকরা ।

Show More

Related Articles

Back to top button