Barak ValleyAssamNorth-East

হাইলাকান্দিতে বাল্যবিবাহ প্রতিরোধী সচেতনতা সভা

হাইলাকান্দি, ২৫ফেব্রুয়ারি: হাইলাকান্দি জেলায়ও বাল্যবিবাহ প্রতিরোধে প্রশাসন থেকে ব্যাপক সচেতনা অভিযান শনিবার দিনও অব্যাহত হয়েছে। এর অঙ্গ হিসাবে জেলার বিভিন্ন গ্রাম পঞ্চায়েতে শনিবারও জনসভার আয়োজন করা হয়।

পাশাপাশি জেলা জুড়ে ব্যাপক মাইকিং অব্যাহত রয়েছে। শনিবার জেলার সুদর্শনপুর-কালাছড়া জিপি, ধলছড়া- বিলাইপুর জিপি, চিপরসাঙ্গন জিপি, বাঁশবাড়ি জিপি, মোহনপুর জিপি, উত্তরনারায়নপুর জিপি, এবং চন্দ্রপুর জিপিতে সচেতনতা সভা অনুষ্ঠিত হয়। ওইসব জিপির সচিব তথা বাল্যবিবাহ নিবারণী অধিকার এর উদ্যোগে ওই সভা গুলি অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন বক্তা বাল্যবিবাহ প্রতিরোধে জনসাধারণকে এগিয়ে আসতে আবেদন জানান এবং বাল্যবিবাহের কুফল গুলি তুলে ধরেন।

এতে এও জানানো হয় যে জেলায় বাল্যবিবাহের মতো কোন ঘটনা সংঘটিত হলে সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট গ্রাম পঞ্চায়েত সচিবকে অবগত করার জন্য।

উল্লেখ্য ২০০৬ সালের বাল্যবিবাহ নিবারণ আইন অনুসারে ২১ বছরের নিচের ছেলে এবং ১৮ বছরের নিচের মেয়েকে বিবাহ দেয়ার ক্ষেত্রে দুই বছর পর্যন্ত সশ্রম কারাদণ্ড এবং ১ লক্ষ টাকা জরিমানা বা একসঙ্গে দুটি শাস্তিরই সংস্থান রয়েছে বলে এই প্রচার অভিযানে মাইকিং করে জানিয়ে দেওয়া হচ্ছে জেলা জুড়ে। এই আইনের আওতায় যেসব ব্যক্তি বাল্যবিবাহের ক্ষেত্রে জড়িত থাকবেন অথবা বাল্যবিবাহের ক্ষেত্রে উৎসাহ জোগাবেন তাদেরও শাস্তি জরিমানা এবং কারাদণ্ডের সংস্থান রয়েছে বলেও জানানো হচ্ছে।

রবিবার জেলার বিভিন্ন গ্রাম পঞ্চায়েতেও অনুরুপ সভার আয়োজন করা হয়েছে। রবিবার জেলার রাঙ্গাউটি জিপি কার্যালয়ে সকাল ১১টায় অনুষ্ঠিত সচেতনা সভায় জেলা শাসক নিসর্গ হিবরে উপস্থিত থাকার কথা রয়েছে।

Show More

Related Articles

Back to top button