National

“মেরি মাটি মেরা দেশ” প্রচারাভিযানের প্রথম পর্যায়ে সাধারণ মানুষের ব্যাপক অংশগ্রহণ

নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর : “মেরি মাটি মেরা দেশ” অভিযানের প্রথম পর্বে ২.৩৩ লক্ষেরও বেশি পাথরের ফলক মুক্তিযোদ্ধাদের উদ্দেশে উত্‍সর্গ করা হয়েছে। দেশের ৩৬টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে স্বাধীনতা সংগ্রামী এবং নিরাপত্তা বাহিনীকে উত্‍সর্গ করা ২.৩৩ লক্ষেরও বেশি পাথরের ফলক স্থাপন করা হয়েছে।

শুক্রবার, সংস্কৃতি মন্ত্রক জানিয়েছে, এখন পর্যন্ত প্রায় ৪ কোটি পঞ্চ প্রণ প্রতিজ্ঞা সেলফি ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। সারাদেশে ২ লক্ষেরও বেশি সাহসী সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বসুধা বন্দন থিমের অধীনে, ২.৩৬ কোটিরও বেশি দেশীয় চারা রোপণ করা হয়েছে। ২.৬৩ লক্ষ অমৃত বাটিকা তৈরি করা হয়েছে।

মন্ত্রক আরও জানিয়েছে, “মেরি মাটি মেরা দেশ” প্রচারাভিযানটি দেশজুড়ে পরিকল্পিত অমৃত কলশ যাত্রার সঙ্গে তার দ্বিতীয় পর্বে প্রবেশ করতে সম্পূর্ণভাবে তৈরি হয়ে গেছে। এই প্রচারাভিযানের লক্ষ্য হল, দেশের প্রতিটি ঘরে ঘরে পৌঁছে দেওয়া। সারা ভারতে গ্রামীণ এলাকায় ৬ লক্ষেরও বেশি গ্রাম এবং শহরাঞ্চলের ওয়ার্ড থেকে মাটি ও ধানের শস্য সংগ্রহ করা হচ্ছে। গ্রামীণ এলাকায় ব্লক স্তরকে একত্রিত করে ব্লক স্তরের কলশী তৈরি করা হবে। রাজ্যের রাজধানী থেকে আনুষ্ঠানিক বিদায়ের পর এই কলশীগুলি জাতীয় কর্মসূচিতে আসবে দিল্লিতে। শেষ অনুষ্ঠানের জন্য অক্টোবরের শেষ নাগাদ ৮ হাজার ৫০০ টিরও বেশি কলশী দিল্লি পৌঁছে যাবে বলে আশা করা হচ্ছে। ভারতের সমস্ত কোণ থেকে সংগৃহীত মাটি বাটিকা এবং অমৃত স্মারককে রাখা হবে। সেটি স্বাধীনতার অমৃত মহোত্‍সব উদযাপনের একটি ঐতিহ্য তৈরি করবে।

Show More

Related Articles

Back to top button