Barak Valley

করিমগঞ্জে বিশ্ব সিজোফ্রেনিয়া দিবস পালিত

জনসংযোগ, করিমগঞ্জ, ২৪ মে : সিজোফ্রেনিয়া আক্রান্ত ব্যক্তিদের পরিপূর্ণ জীবনযাপনের জন্য ক্ষমতায়ন এবং সম্প্রদায়ের সহায়তার গুরুত্বের উপর জোর দেওয়া- এই থিম নিয়ে করিমগঞ্জে বুধবার বিশ্ব সিজোফ্রেনিয়া দিবস পালিত হয়েছে। স্বাস্থ্য বিভাগের বিভিন্ন আধিকারিক, আরবান আশা এবং এএনএমদের উপস্থিতিতে স্বাস্থ্য পরিষেবার যুগ্ম সঞ্চালক ডাঃ রাজীব বরুয়া পতাকা নেড়ে করিমগঞ্জ সিভিল হাসপাতাল থেকে একটি র‌্যালির মাধ্যমে দিবসটির সূচনা করেন।

পাশাপাশি, করিমগঞ্জ সিভিল হাসপাতালে ওপিডি-র রোগীদের মধ্যে একটি সচেতনতামূলক সভাও অনুষ্ঠিত হয়। এতে ডাঃ বি কে সরকার, ডাঃ জিয়াউল করিম, ডাঃ নাভানা শর্মা (সাইকিয়াট্রিস্ট) এবং আরও অনেকে মানসিক স্বাস্থ্যের বিভিন্ন দিক নিয়ে বক্তব্য রাখেন। সুস্মিতা দাস, সাইকরিয়াটিক সোশ্যাল ওয়ার্কার জানান যে ডিস্ট্রিক্ট মেন্টাল হেলথ প্রোগ্রামের লক্ষ্য অদূর ভবিষ্যতে বিশেষ করে জনসংখ্যার সবচেয়ে দুর্বল এবং সুবিধাবঞ্চিত অংশের জন্য ন্যূনতম মানসিক স্বাস্থ্যসেবার প্রাপ্যতা নিশ্চিত করা।

স্বাস্থ্য যুগ্ম সঞ্চালক ডাঃ রাজীব বরুয়া বলেন, মানসিক স্বাস্থ্য সেল জনগণকে মানসিক স্বাস্থ্যসেবা প্রদানে অত্যন্ত সফল হয়েছে। চিকিত্‍সকদের প্রশিক্ষণ দেওয়া এবং প্রাথমিক চিকিত্‍সকদের কাছে মানসিক স্বাস্থ্য হস্তান্তরের লক্ষ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। মানসিক স্বাস্থ্য ব্যাধি নির্ণয় এবং চিকিত্‍সার ক্ষেত্রে মেডিকেল অফিসার এবং অন্যান্য স্বাস্থ্য পেশাদারদের প্রশিক্ষণের উপর অনেক জোর দেওয়া হয়েছে। এতে জোর দেওয়া হয়েছে যে মানসিক অসুস্থতা সম্পর্কে সচেতনতা ও প্রাথমিকভাবে সনাক্তকরণ এবং চিকিত্‍সা শুরু করা।

পাশাপাশি, উচ্চ স্তরের কেন্দ্রগুলির বিশেষজ্ঞ চিকিত্‍সকদের সাথে পরামর্শ করে প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রদানকারী চিকিত্‍সকদের মাধ্যমে মানসিক স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্য স্থির করা হয়েছে বলে তিনি জানান।

Show More

Related Articles

Back to top button