Saturday, December 3, 2022

লাচিত দিবস উপলক্ষ্যে করিমগঞ্জে বর্ণাঢ্য সাংস্কৃতিক শোভাযাত্রা, উদ্বোধনী অনুষ্ঠান বং সাংস্কৃতিক কার্যক্রম অনুষ্ঠিত

করিমগঞ্জ, ২৩ নভেম্বর : বীর লাচিত বরফুকনের ৪০০-তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে অনুষ্ঠিত সপ্তাহব্যাপী বিভিন্ন কার্যসূচির অধীনে বুধবার করিমগঞ্জে এক বর্ণাঢ্য সাংস্কৃতিক শোভাযাত্রা বের করা হয়েছে। করিমগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে অনুষ্ঠিত এই সাংস্কৃতিক শোভাযাত্রায় করিমগঞ্জের জেলাশাসক মৃদুল যাদব, পুলিশ সুপার পদ্মনাভ বরুয়া, এএসটিসি-র চেয়ারম্যান মিশনরঞ্জন দাস, করিমগঞ্জের পুরপতি রবীন্দ্রচন্দ্র দেব, দৈনিক নববার্তা প্রসঙ্গ পত্রিকার সম্পাদক হবিবুর রহমান চৌধুরী প্রমুখ সহ শহরের বিশিষ্ট নাগরিক, বিদ্যালয়ের ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, বিভিন্ন বিভাগীয় আধিকারিক ও কর্মচারীদের সহযোগে এই শোভাযাত্রা বের করা হয়।

সম্মুখে পরম্পরাগত বাদ্যযন্ত্র সহ শিল্পীদের একটি দল এবং চারটি সুসজ্জিত ট্যাবলো নিয়ে এই শোভাযাত্রা শহরের মেইন রোড দিয়ে এওসি পয়েন্ট হয়ে সুভাষনগর, হাসপাতাল রোড, থানা রোড হয়ে নীলমণি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের খেলার মাঠে এসে সমাপ্ত হয়। তার পর সেখানে অস্থায়ীভাবে নির্মিত লাচিত বরফুকনের এক সুদৃশ্য মূর্তিতে পুষ্পার্ঘ্য অর্পণ, প্রদীপ প্রজ্বলন এবং উদ্বোধনী সংগীতের মাধ্যমে এদিনের কার্যসূচির সূচনা করা হয়। সেখানে উদ্বোধনী সভা অনুষ্ঠিত হয়েছে।

করিমগঞ্জের জেলাশাসক মৃদুল যাদবের পৌরোহিত্যে অনুষ্ঠিত ওই সভায় অংশগ্রহণ করেন এএসটিসি-র চেয়ারম্যান মিশনরঞ্জন দাস, প্রাক্তন বিধায়ক সুখেন্দুশেখর দত্ত, প্রাক্তন বিধায়ক প্রণব নাথ, পুরপতি রবীন্দ্রচন্দ্র দেব, উপ-পুরপতি সুখেন্দু দাস, জেলা বিজেপি সভাপতি সুব্রত ভট্টাচার্য, নববার্তা প্রসঙ্গের সম্পাদক হবিবুর রহমান চৌধুরী, জেলা পরিষদের সিইও রুথ লিয়ানথাং, এডিসি বিপুল দাস ও রিন্টু বড়ো, অতিরিক্ত পুলিশ সুপার অমিতরাজ চৌধুরী, সহকারী আয়ুক্ত বহ্নিখা চেতিয়া প্রমুখ। সভায় অতিথিদের উত্তরীয় দিয়ে বরণ করা হয়। তার পর বিভিন্ন বক্তা বীর লাচিত বরফুকনের বীরত্ব, দেশপ্রেম, আত্মত্যাগ ইত্যাদি মহান আদর্শের ওপর সারগর্ভ আলোচনা করেন।

জেলাশাসক তাঁর ভাষণে রাজ্য সরকার থেকে বীর লাচিত বরফুকনের মহান আদর্শগুলি যুবপ্রজন্ম ও পরবর্তী প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে এবং একে স্মরণীয় করে রাখতে গৃহীত বিভিন্ন কার্যসূচি নিয়ে বিস্তৃত আলোচনা করেন। তিনি বলেন, সপ্তাহব্যাপী এই কার্যসূচির অধীনে এবং এর আগে থেকে জেলা প্রশাসনের আবেদনে সাড়া দিয়ে লাচিত বরফুকনের জীবন বৃত্তান্ত নিয়ে করিমগঞ্জ জেলা থেকে প্রায় ৬০ লক্ষ লেখা জমা পড়েছে। যার জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে জেলাবাসীর প্রতি কৃতজ্ঞতা জানানো হয়েছে।

এর পর এদিন একই মঞ্চে বিভিন্ন বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের সঙ্গীত, নৃত্য, যেমন খুশি সাজো প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এদিকে নীলমণি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের খেলার মাঠে অসম রাজ্যিক গ্রামীণ জীবিকা মিশন ও জাতীয় নগর জীবিকা মিশনের ব্যবস্থাপনায় বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের প্রস্তুতকৃত সামগ্রীর এক প্রদর্শনীরও আয়োজন করা হয়েছে। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়েছে।

২৪ নভেম্বর বৃহস্পতিবার লাচিত বরফুকনের জন্মদিনে বিভিন্ন কার্যসূচির সাথে সন্ধ্যায় বিভিন্ন সম্প্রদায় ও উপজাতি সংস্কৃতিকে তুলে ধরে এক সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

Latest Updates

RELATED UPDATES