Tuesday, December 6, 2022

শান্তিপূর্ণ ইদুজ্জোহা উৎসব সম্পন্ন করতে করিমগঞ্জ জেলা প্রশাসনের সভা

জনসংযোগ, করিমগঞ্জ, ৫ জুলাই: আগামী ১০ জুলাই, রবিবার অনুষ্ঠিত ইদুজ্জোহা উৎসব সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে করিমগঞ্জ জেলা প্রশাসন থেকে জেলার সব ঈদগাহ কমিটির কর্মকর্তা ও বিশিষ্ট ব্যক্তিদেরকে নিয়ে মঙ্গলবার করিমগঞ্জ জেলাশাসকের সভাকক্ষে এক সভা অনুষ্ঠিত হয়।

জেলাশাসক মৃদুল যাদবের পৌরহিত্যে অনুষ্ঠিত সভায় জেলাশাসক সমগ্র করিমগঞ্জ জেলায় সুষ্ঠ ও শান্তিপূর্ণভাবে ইদুজ্জোহা উৎসব পালন করতে সকলের প্রতি আহ্বান জানান। এতে তিনি জানান যে ইদুজ্জোহা উৎসবে পশু কুরবানি দেওয়ার ধর্মীয় বিধান রয়েছে তাই এই কুরবানির ফলে অন্যান্য ধর্মালম্বী জনগণের ধর্মীয় ভাবাবেগে আঘাত লেগে কোন ধরনের বিশৃঙ্খলার যাতে সৃষ্টি না হয় তার জন্য এই কুরবানীর বিধান প্রকাশ্য স্থানে না করে কোন সুরক্ষিত স্থানে করতে তিনি উপস্থিত সবাইকে পরামর্শ দেন।

পাশাপাশি তিনি জানান যে আসাম ক্যাটাল প্রিজার্ভেশন নিয়ম অনুসারে কুরবানীর পর অবশিষ্ট বর্জ্য পদার্থ বিজ্ঞানসম্মতভাবে মাটিতে পুতে দিতে অথবা বিনষ্ট করতে হবে। এর জন্য জেলার পশু পালন ও পশু চিকিৎসা আধিকারিকের কাছ থেকে নিয়মাবলী ও পদ্ধতিগুলি জেনে নিতে তিনি সকলের প্রতি আহ্বান জানান এবং এ ব্যাপারে প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া হবে বলে তিনি সবাইকে আশ্বস্ত করেন।

ইদুজ্জোহা উৎসবে গুজব ছড়িয়ে দুষ্কৃতিকারীরা যাতে জনমনে ভীতি সৃষ্টি ও বিশৃঙ্খলা ছড়িয়ে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি না করতে পারে তার জন্য জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন থেকে প্রতিটি রাজস্ব চক্র পর্যায়ে যৌথভাবে বাহিনী মোতায়েন থাকবে।

যে কোন ধরনের আইন-শৃঙ্খলা জনিত পরিস্থিতির কারণে টেলিফোন নম্বর ৮০৯৯৬৬২২৭৫ ও ০৩৮৪৩-২৬৬১০১ অথবা ২৬৬১০০ নম্বরে যোগাযোগ করতে জনগণকে অনুরোধ জানানো হয়েছে।

সভায় পুলিশ সুপার পদ্মনাভ বড়ুয়া জানান যে প্রতিটি ঈদগাহর সামনে একটি নির্দিষ্ট যানবাহনের পার্কিং রাখতে হবে। ট্রাফিক পুলিশ যানবাহন নিয়ন্ত্রণ করবে এবং ঈদগা কমিটির ভলান্টিয়ারদেরকে তাদের সাথে সহযোগিতা করতে সকলের প্রতি আহ্বান জানান।

পাশাপাশি তিনি জানান যে টহলরত পুলিশ বাহিনী আইন শৃঙ্খলা জনিত পরিস্থিতি নিয়ন্ত্রণের রাখার জন্য সচেষ্ট থাকবে। পুলিশ সুপার বিশেষ করে কোন ধরনের গুজবের সূত্রপাত না হতে দিতে ঈদগাহ কমিটির কর্মকর্তা সহ সকলের প্রতি আহ্বান জানান।

এদিনের সভায় উপস্থিত প্রাক্তন মন্ত্রী আব্দুল মুক্তাদির চৌধুরী নববার্তা প্রসঙ্গের সম্পাদক হাবিবুর রহমান চৌধুরী স্বাস্থ্য যুগ্ম সঞ্চালক সামসুল আলম সহ জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা ঈদগা কমিটির কর্মকর্তা ও অন্যান্য বিশিষ্ট ব্যক্তিত্বরা প্রশাসনিক সিদ্ধান্তের সাথে সহমত পোষণ করেন এবং সব ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

এদিনের সভায় অতিরিক্ত জেলাশাসক রিন্টু বড়ো জানান যে উৎসবের দিন জনস্বাস্থ্য কারিগরি বিভাগ থেকে নিয়মিত পানীয় জল সরবরাহের ব্যবস্থা করা হবে এবং নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ সুনিশ্চিত করতে তিনি বিদ্যুৎ বিভাগকে নির্দেশ দেন এবং যানবাহনের সুষ্ঠু চলাচলের ব্যবস্থাও সুনিশ্চিত করা হবে।

এদিকে জেলার পাঁচটি রাজস্ব চক্রেও অনুরুপ সভার আয়োজন করা হবে বলে সভায় জানানো হয়।

Latest Updates

RELATED UPDATES