Updates

ভাগ হবে না মণিপুর, জঙ্গিদের হুঁশিয়ারি দিয়ে সাফ জানালেন শাহ

ডিজিটাল ডেস্ক: অগ্নিগর্ভ মণিপুরে জঙ্গিদের কড়া হুঁশিয়ারি দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাঁর সাফ কথা, কোনওভাবেই খণ্ডিত হবে না মণিপুর। একইসঙ্গে জঙ্গিদের কড়া হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, এই মুহূর্তে অস্ত্র ত্যাগ না করলে ভয়াবহ ফল ভুগতে হবে।

উত্তর-পূর্ব ভারতের ছোট্ট রাজ‌্য মণিপুর। ১৯৪৭ সালে মণিপুর স্বাধীন রাজ‌্য হিসাবে আত্মপ্রকাশের ইচ্ছা প্রকাশ করে। পাশে বর্মার (বর্তমান মায়ানমার) আগ্রাসী মনোভাবে ‘৪৯ সালে রাজা বোধচন্দ্র সিংহ ভারত অন্তর্ভুক্তির সম্মতিপত্রে সই করেন। ১৯৫৬ সালে এটি কেন্দ্রশাসিত রাজ‌্য হয়। ১৯৭২ সালে পূর্ণ রাজ্যের মর্যাদা পায়। গত ৩ মে থেকে সেখানে মেতেই বনাম কুকি জাতিদাঙ্গায় জ্বলছে রাজ্যটি। এপর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত ৮০ জন মানুষ। পরিস্থিতি এতটাই জটিল যে আসরে নামতে হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে।

সরেজমিনে পরিস্থিতি খতিয়ে দেখতে গত সোমবার চারদিনের মণিপুর সফরে গিয়েছেন কেন্দ্রী স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাঁর সফরকালেও মণিপুরে হিংসাত্মক ঘটনা ঘটেছে। এই বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে শাহ জানান, মণিপুর হিংসায় নিরপেক্ষ তদন্ত হবে। সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতির নেতৃত্বে তদন্ত চালাবে একটি প্যানেল। একই সঙ্গে শাহ সাফ বলেন, ‘মণিপুর নিয়ে কেন্দ্রীয় সরকারের অবস্থান স্পষ্ট। রাজ্য ভাগ হবে না।’ জঙ্গিদের উদ্দেশে তাঁর বার্তা, এই মুহূর্তে অস্ত্র ত্যাগ না করলে ভয়াবহ ফল ভুগতে হবে।

এদিকে, মণিপুর পুলিশের ডিজি পি ডৌঙ্গেলকে সরানো হয়েছে বলে খবর। তাঁর জায়গায় বিশেষ ক্ষমতা দিয়ে আনা হয়েছে ১৯৯৩ ত্রিপুরা ব্যাচের ক্যাডার রাজীব সিংকে। বলে রাখা ভাল, পি ডৌঙ্গেল কুকি সম্প্রদায়ের। সূত্রের খবর, মণিপুরের ১০ জন কুকি বিধায়ক অমিত শাহর কাছের অভিযোগ জানিয়েছিলেন যে ৩ সে হিংসার আগে রাজ্য পুলিশের ডিজি থেকে শুরু করে কুকি পুলিশকর্মীদের ক্ষমতা কার্যত কেড়ে নেওয়া হয়েছিল।

Show More

Related Articles

Back to top button