North-East

আদিবাসী মিছিলে সংঘর্ষের জেরে উত্তপ্ত মণিপুর, দেখামাত্র গুলি করার নির্দেশ সরকারের

সংবাদ সংস্থা, ইম্ফল : আদিবাসী জনতা ও পুলিশের সংঘর্ষের জেরে জ্বলছে মণিপুর (Manipur)। বুধবার আদিবাসী ঐক্য মিছিলকে কেন্দ্র করে ভয়াবহ সংঘর্ষ শুরু হয় চূড়াচাঁদপুর জেলায়। ইতিমধ্যেই সংঘর্ষের জেরে দু’জনের মৃত্যু হয়েছে বলে সূত্রের খবর। আহত অন্তত ১১ জন। এহেন পরিস্থিতিতে দেখামাত্র গুলি চালানোর নির্দেশ দিয়েছে মণিপুরের বিজেপি সরকার।

রাজ্যজুড়ে ৫৫ কলাম সেনা (Indian Army) মোতায়েন করা হয়েছে। এছাড়াও ৫ কোম্পানি র‍্যাফ (RAF) উড়িয়ে আনা হয়েছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য।

বুধবার মিছিলকে কেন্দ্র করে নতুন করে ছড়িয়ে পড়ে হিংসা। বহু এলাকায় হাতাহাতি, মারধর, দোকানপাট ভাঙচুর, গাড়িতে আগুন লাগানোর মতো ঘটনা ঘটেছে। ইতিমধ্যেই রাজ্যের আটটি জেলায় কারফিউ জারি হয়েছে। আগামী পাঁচদিনের জন্য সমগ্র মণিপুরে ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে। পরিস্থিতি সামাল দিতে আধাসেনা মোতায়েন করা হয়েছে রাজ্যজুড়ে। মণিপুরের মুখ্যমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সমস্ত সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার দুপুরেই শুট অ্যাট সাইটের নির্দেশিকা জারি করে মণিপুর সরকার। সাফ জানিয়ে দেওয়া হয়েছে, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে তবেই গুলি চালানো যেতে পারে।

তবে তার আগে সতর্ক করতে হবে। গুলি না চালিয়ে অন্যভাবে যদি পরিস্থিতি সামাল দেওয়া যায়, সেই উপায়গুলিও কাজে লাগাতে হবে। সমস্ত কিছু ব্যর্থ হলে তবে গুলি চালানো যেতে পারে বলেই নির্দেশ দিয়েছে মণিপুর প্রশাসন। রাজ্যপালের সম্মতিতে মণিপুরের রাজভবন থেকেই জারি হয়েছে নির্দেশিকা।

অন্যদিকে, মণিপুরের পরিস্থিতি সামাল দিতে ইতিমধ্যেই রাজ্যে মোতায়েন করা হয়েছে ৫৫ কলাম সেনাবাহিনী। তারপরে বৃহস্পতিবার বিকেলে মণিপুরের রাজধানী ইম্ফলে এসে পোঁছয় পাঁচ কোম্পানি র‍্যাফ। বৃহস্পতিবারই সেই বাহিনী মোতায়েন করা হবে বলে জানা গিয়েছে।

Show More

Related Articles

Back to top button