Barak ValleyEducation

করিমগঞ্জের এরালিগুলে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় কলেজে বিশ্ব ধরিত্রী দিবস

করিমগঞ্জ, ২২ এপ্রিল : করিমগঞ্জ জেলার এরালিগুলে অবস্থিত পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় আদর্শ মহাবিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের উদ্যোগে বিশ্ব ধরিত্রী দিবস এবং পদার্থ বিজ্ঞানে কর্মসংস্থান বিষয়ক অনুষ্ঠান যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে।

অনুষ্ঠানের উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ ও পৃষ্ঠপোষক ড. জয়শ্রী চক্রবর্তী। উদ্বোধনী বক্তৃতায় ড. চক্রবর্তী বলেন, আমাদের গ্রহের প্রতি আমাদের দায়িত্ব এবং ভবিষ্যত প্রজন্মের জন্য একে রক্ষা ও সংরক্ষণের কথা মনে করিয়ে দিতে এ ধরনের অনুষ্ঠানের প্রয়োজন রয়েছে। তিনি বিশেষজ্ঞদের কাছ থেকে পদার্থবিজ্ঞানের ক্যারিয়ারের দিকগুলি সম্পর্কে শেখার তাত্‍পর্যও তুলে ধরেন।

বিভাগের প্রধান ড. প্রীতিভাজন ব্যক্তি উপস্থিত সকলকে আমন্ত্রণ জানিয়ে বলেন, ধরিত্রী বিজ্ঞান একটি আন্তঃবিভাগীয় বিষয় যা পরিবেশগত চ্যালেঞ্জগুলি বোঝার এবং মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তিনি আশা প্রকাশ করেন, আজকের অনুষ্ঠানের পর শিক্ষার্থীরা এই বিষয়টি পড়তে আগ্রহ দেখাবে।

অনুষ্ঠানে কয়েকজন বিশিষ্ট বক্তা অনলাইনে এবং সশরীরে উপস্থিত ছিলেন। অসম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যার অধ্যাপক ড. হিমাদ্রিশেখর দাস বিশ্ব পৃথিবী দিবসের সূচনা বক্তৃতা দেন। তিনি দিবসটির তাত্‍পর্য এবং পরিবেশ রক্ষায় সম্মিলিত পদক্ষেপের প্রয়োজনীয়তা তুলে ধরেন। পিআরএল আহমেদাবাদের একজন বিজ্ঞানী এবং অধ্যাপক ড. আমজাদ হুসেন লস্কর, আগামী প্রজন্মের জন্য একটি ভালো ভবিষ্যত নিশ্চিত করতে পৃথিবীতে বিনিয়োগের গুরুত্বের উপর দৃষ্টি নিবদ্ধ করে থিম বক্তৃতা দেন।

রামকৃষ্ণনগর কলেজের সহকারী অধ্যাপক ড. দীপঙ্কর পাল সাসটেইনেবল বা টেকসই উন্নয়ন নিয়ে বক্তৃতা দেন। পাথরকান্দি কলেজের অধ্যাপক ড. তানভির হুসেন স্নাতকোত্তর স্তর থেকে পিএইচডি স্তর পর্যন্ত পদার্থবিজ্ঞানে কর্মজীবনের দিকগুলির উপর একটি বিস্তৃত বক্তৃতা দেন।

অনুষ্ঠান সফল করার জন্য সকল বক্তা, অংশগ্রহণকারী এবং আয়োজকদের তাঁদের অবদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে ড. অবিনাশ শুক্লবৈদ্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

Show More

Related Articles

Back to top button