Barak Valley

করিমগঞ্জে জাতীয় ডেঙ্গু দিবস পালিত

জনসংযোগ, করিমগঞ্জ, ১৬ মে : করিমগঞ্জের ন্যাশনাল সেন্টার ফর ভেক্টর বোর্ন ডিজিজেস কন্ট্রোলের ব্যবস্থাপনায় ১৬ মে, মঙ্গলবার জাতীয় ডেঙ্গু দিবস পালন করা হয়েছে। ডেঙ্গু নির্মূলে সকলের অংশীদারিত্ব এই থিম নিয়ে জনগণের মধ্যে ডেঙ্গুর প্রাদুর্ভাব সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে মঙ্গলবার এক রেলি বের করা হয়।

করিমগঞ্জের সহকারী আয়ুক্ত রাংবামন টেরং এবং স্বাস্থ্য বিভাগের যুগ্ম সঞ্চালক ডা. রাজীব কুমার বরুয়া পতাকা নেড়ে রেলির সূচনা করেন। এই রেলি সচেতনতার বার্তা নিয়ে ট্যাবলো সহ শহর পরিক্রমা করে। এতে করিমগঞ্জের মুখ্য চিকিত্‍সা ও স্বাস্থ্য আধিকারিক (সিডি) ডা. রঞ্জিত বৈদ্য, সিভিল হাসপাতালের সুপার লিপি দেব, এনসিভিবিডিসি এর জেলা পরামর্শদাতা দেবজিত্‍ দে, এপিডেমোলজিস্ট আইডিএসপি সুমিত রায়, করিমগঞ্জ শহরের আশা কর্মী, এসডাব্লিউ, সিএইচও ছাত্রছাত্রীরা এবং খিয়াংতে রাইজিং ওয়েলফেয়ার এনজিওর স্বেচ্ছাসেবকরা এতে অংশগ্রহণ করে ডেঙ্গু সম্পর্কে জনগণের মধ্যে সর্তকতার বার্তা ছড়িয়ে দেন।

ওইদিন শহরের পাবলিক উচ্চতর মাধ্যমিক বিদ্যালয়ে এক সচেতনতা সভা অনুষ্ঠিত হয়। সভায় যুগ্ম স্বাস্থ্য সঞ্চালক ডা. রাজীব কুমার বরুয়া, মুখ্য চিকিত্‍সা ও স্বাস্থ্য আধিকারিক ডা. রঞ্জিত বৈদ্য, হেডকোয়ার্টার এসডিএম অ্যান্ড এইচও ডা. রোশনারা বেগম, এনসিভিবিডিসি জেলা পরামর্শদাতা দেবজিত্‍ দে প্রমুখ অংশগ্রহণ করেন। এতে ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত ছাত্রছাত্রীরা ডেঙ্গুর সচেতনতায় ক্যুইজ ও রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। পাশাপাশি, খিয়াংতে রাইজিং ওয়েলফেয়ার এনজিওর সদস্য এবং আশা কর্মীরা করিমগঞ্জ শহরের ডেঙ্গু মশার উত্‍স স্থানগুলি নষ্ট করে দিতে ব্যবস্থা গ্রহণ করেন। এদিকে মোবাইল মেডিকেল টিমের মাধ্যমে জেলা জুড়ে সচেতনতা অভিযান চালানো হচ্ছে।

পাশাপাশি, প্রতিটি ব্লক এলাকাতে ডেঙ্গুর সচেতনতায় মাইকিংও করা হচ্ছে। ওইদিন সুতারকান্দি আন্তর্জাতিক সীমান্তে বিএসএফের সহযোগে ডেঙ্গু সচেতনতায় অনুরুপ রেলি ও সভার আয়োজন করা হয়েছে। পাশাপাশি, ব্লক পিএইচসিগুলিতেও ডেঙ্গু সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে জাতীয় ডেঙ্গু দিবসের কার্যসূচি পালন করা হয়েছে বলে স্বাস্থ্য বিভাগ থেকে জানানো হয়।

Show More

Related Articles

Back to top button