Barak Valley

করিমগঞ্জে তিন দিবসীয় বৈশাখী মেলা শুরু

জনসংযোগ, করিমগঞ্জ, ১০ এপ্রিল : আসাম রাজ্যিক গ্রামীণ জীবিকা মিশনের করিমগঞ্জ জেলা মিশন ম্যানেজমেন্ট ইউনিটের ব্যবস্থাপনায় করিমগঞ্জে ১০ থেকে ১২ এপ্রিল তিন দিবসীয় বৈশাখী মেলা শুরু হয়েছে। ১০ এপ্রিল, সোমবার করিমগঞ্জ শহরের স্টিমার ঘাট গোদাম প্রাঙ্গণে এই মেলার শুভ উদ্বোধন করা হয়। করিমগঞ্জের জেলাশাসক মৃদুল যাদব ওই দিন বেলা ১২টায় ফিতা কেটে এই মেলার উদ্বোধন করেন। এই মেলায় করিমগঞ্জ জেলার বিভিন্ন স্থান থেকে আগত আত্মসহায়ক গোষ্ঠীর সদস্যদের উৎপাদিত খাদ্য সামগ্রী, বস্ত্র ও নিত্য প্রয়োজনীয় সামগ্রীর প্রদর্শনী ও বিক্রির জন্য ৩০ টি স্টলের ব্যবস্থা করা হয়েছে।

ওইদিন মেলা প্রাঙ্গণে জেলাশাসক মৃদুল যাদবের পৌরহিত্যে এক উদ্বোধনী সভার আয়োজন করা হয়। এতে প্রদীপ প্রজ্জলন ও অতিথিদের উত্তরীয় দিয়ে বরণ করে সভার সূচনা করা হয়।

সভায় স্বাগত ভাষণ দেন আসাম রাজ্যিক গ্রামীণ জীবিকা মিশনের করিমগঞ্জ জেলা মিশন ম্যানেজমেন্ট ইউনিটের ডিপিএম রাইসিংজা ইংটিপি, তিনি বিভিন্ন আত্মসহায়ক গোষ্ঠীর সদস্যদের সহযোগে এই বৈশাখী মেলা আয়োজন করার জন্য সকলের প্রতি ধন্যবাদ জানান এবং সহযোগিতা কামনা করেন। পাশাপাশি আসাম রাজ্যিক গ্রামীণ জীবিকা মিশনের অধীনে আত্মসহায়ক গোষ্ঠীর কল্যাণে সরকারি বিভিন্ন সহায়তা ও সুবিধা সম্পর্কেও আলোচনা করেন।

সভাপতির ভাষণে জেলাশাসক বলেন যে আসাম রাজ্যিক গ্রামীণ জীবিকা মিশন থেকে এ ধরনের মেলার আয়োজনের মাধ্যমে আত্ম সহায়ক গোষ্ঠীর সদস্যদের উৎপাদিত সামগ্রী বিক্রির ও প্রচারের এক ব্যবস্থা হয়েছে। যার মাধ্যমে তাদের আর্থিক লাভ হবে এবং উৎসাহ বাড়বে।

পাশাপাশি তিনি উল্লেখ করেন যে রাজ্য সরকার আত্মসহায়ক গোষ্ঠীকে একটি জন আন্দোলনে পরিণত করতে প্রয়াস চালাচ্ছে। যাতে তাদের মধ্যে স্বাবলম্বন ও আত্মনির্ভরতা গড়ে ওঠে।

এদিকে বিভিন্ন সরকারি প্রকল্পেও তাদেরকে যুক্ত করে কর্মসংস্থানের ব্যবস্থা করতে প্রয়াস জারি রয়েছে।

তিনি আরও জানান যে এই মেলায় যে কোন ক্ষেত্রে যেসব আত্ম সহায়ক গোষ্ঠী ভাল প্রদর্শন করবে তাদেরকে জেলা প্রশাসন থেকে শংসাপত্র ও পুরস্কার প্রদান করা হবে।

সভায় আসাম রাজ্যিক পরিবহন নিগমের অধ্যক্ষ মিশন রঞ্জন দাস তার ভাষণে আত্ম সহায়ক গোষ্ঠীর সদস্যদের কল্যাণে আসাম রাজ্যিক গ্রামীণ জীবিকা মিশন থেকে এ ধরনের মেলার আয়োজন করার জন্য সাধুবাদ জানান। তিনি বলেন, এর ফলে সদস্যদের জীবনে আর্থিক সচ্ছলতা আসবে এবং উৎসাহও বাড়বে। এতে তিনি বিভাগকে জেলার প্রতিটি ব্লক পর্যায়ে এ ধরনের মেলার আয়োজন করতে পরামর্শ দেন।

এদিনের সভায় অন্যান্যদের মধ্যে জেলা পরিষদের সিইও রুথ লিয়ানথাং, ডিআইসিসি-র জেনারেল ম্যানেজার সেলিম রাজা মন্ডল, আকবরপুর কৃষি বিজ্ঞান কেন্দ্রের প্রধান ও বরিষ্ঠ বিজ্ঞানী ড. পি. চৌধুরী প্রমূখ মেলার আয়োজনসহ আত্না সহায়ক গোষ্ঠীর সদস্যদের সহযোগিতায় সরকার থেকে গ্রহণ করা বিভিন্ন প্রশিক্ষণ, ঋণের ব্যবস্থা ও অন্যান্য সাহায্য সম্পর্কে আলোচনা করেন।

এদিন মেলায় জেলাশাসকসহ অন্যান্যরা প্রতিটি স্টল ঘুরে দেখেন এবং উৎপাদিত সামগ্রী সম্পর্কে খোঁজ খবর নেন তথা প্রয়োজনীয় সামগ্রী ক্রয়ও করেন।

Show More

Related Articles

Back to top button