Barak ValleyAssamNorth-East

পাথারকান্দি বাজারে করিমগঞ্জের হস্ততাঁত ও বস্ত্র বিভাগের অভিযান

জনসংযোগ, করিমগঞ্জ : করিমগঞ্জ জেলার এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে করিমগঞ্জের হস্ততাঁত ও বস্ত্র বিভাগ থেকে আজ শুক্রবার, পাথারকান্দি বাজারে একটি অভিযান পরিচালনা করা হয়েছে। বস্ত্র ব্যবসায়ীদের মধ্যে সচেতনতা আনতে এই অভিযান চালানো হয়।

এতে রাজ্যের বাইরে এমনকি রাজ্যের পাওয়ারলুম বা মেশিনে তৈরি কোনও ঐতিহ্যবাহী বস্ত্র বিক্রি করা যাবে না বলে জানানো হয়। এদিনের অভিযানে পাওয়া যায় যে বিক্রির জন্য ঐতিহ্যবাহী বস্ত্র সামগ্রীর বেশিরভাগই অসমীয়া ফুলছাপের গামছা অন্তর্ভুক্ত, যেগুলি হস্ততাঁতে তৈরি নয় এমন ব্যবসায়ীদের দ্বারা বিক্রি করা হয়। পাথারকান্দি বাজার থেকে অনেক এ ধরনের গামছা বাজেয়াপ্ত করা হয় যা মেশিনে তৈরি এবং রাজ্যের বাইরে থেকে এসেছে। অভিযানে মেশিনে তৈরি গামছা, দখনা, মেখেলা চাদর ইত্যাদির মত ঐতিহ্যবাহী বস্ত্র বিক্রি না করতেও সতর্ক করা হয়। এতে জানানো হয় যেহেতু অসমীয়া ফুল ছাপের গামছা ভারত সরকার দ্বারা স্বীকৃত হয়েছে এবং জিআই ট্যাগ পেয়েছে, তাই শুধুমাত্র হস্ততাঁতে তৈরি পণ্য বিক্রি বা ক্রয়ের বৈধতা রয়েছে।

এদিনের অভিযান এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মানশ প্রতিম বনজাং এবং হস্ততাঁত ও বস্ত্র বিভাগের কর্মকর্তাদের উপস্থিতিতে পরিচালিত হয়। অভিযানে ভারপ্রাপ্ত সার্কেল ইন্সপেক্টর কিশোর শইকিয়া, ইন্সপেক্টর, গুণজিত্‍ তালুকদার অংশ নেন । ওইদিন সরকারি নির্দেশনা অনুসারে ব্যবসায়ীদের মেশিনে তৈরি এ ধরণের ঐতিহ্যবাহী বস্ত্র পণ্য বিক্রি না করতে সতর্ক করা হয় অন্যথায় আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়।

Show More

Related Articles

Back to top button