Barak ValleyAssamNorth-East

প্রাকৃতিক চাষের উপর হাইলাকান্দিতে কৃষকদের ট্রেনিং

জনসংযোগ, হাইলাকান্দি : হাইলাকান্দিতে অনুষ্ঠিত দুই দিনব্যাপী কৃষক মেলার দ্বিতীয় দিনে মঙ্গলবার প্রাকৃতিক চাষের উপর কৃষকদের ট্রেনিং এবং কৃষি উন্নয়নে এসএইজজি (সেলফ হেল্প গ্রুপ) এর ভূমিকা শীর্ষক দুইটি আলোচনা চক্র অনুষ্ঠিত হয়।

প্রাকৃতিক চাষের সেমিনারে অংশ নেন এগ্রি বিজনেস ডেভেলপমেন্ট এক্সিকিউটিভ চন্দ্রানী বর্মণ, জেলা কৃষি আধিকারিক আব্দুল বাতেন চৌধুরী এবং ডঃ সৌরভ শর্মা। বক্তারা রাসায়নিক সার এবং রাসায়নিক কীটনাশক ব্যবহার না করে কিভাবে প্রাকৃতিক সার আবর্জনা ইত্যাদি ব্যবহার করে উত্‍পাদন বাড়ানো যায় তা নিয়ে আলোচনা করেন। বলেন রাসায়নিক সার এবং রাসায়নিক কীটনাশক ব্যবহারের ফলে পরিবেশ দূষিত হচ্ছে মাটির উত্‍পাদন ক্ষমতা কমে যাচ্ছে।

টাউন হলে অনুষ্ঠিত এই কৃষক মেলায় মঙ্গলবার এসইজি কর্মকর্তাদের আয় বাড়াতে ধান এবং শাকসবজি উত্‍পাদনের ভূমিকা শীর্ষক আলোচনায় অংশ নেন জীবিকা মিশনের ডিপিএম মাহবুবুর রহমান পারভেজ। তিনি উত্‍পাদিত সামগ্রী কিভাবে এসএইজজি কর্মকর্তাদের কাছ থেকে কিনে জীবিকা মিশন মারফত্‍ তা বাজারজাত করলে আয় আসবে তা তুলে ধরেন।

উল্লেখ্য দুদিন ব্যাপী এই মেলায় বিভিন্ন সরকার বিভাগের প্রদর্শন স্টলও স্থান পায়। দুইদিনব্যাপী এই মেলায় কৃষি বিভাগ থেকে আবেদন জানানো হয় যে জেলার কৃষি জমি কোন ক্ষেত্রেই খালি ফেলে না রাখতে। শুধু ধান চাষ নয় অন্যান্য বিভিন্ন ধরনের চাষ যেমন নার্সারি, মিন ,মাশরুম, সবজি ইত্যাদি চাষ সম্পর্কে সচেতনতা বাড়াতে নানা পদক্ষেপ জানিয়ে দেওয়া হয় মেলায়।

Show More

Related Articles

Back to top button