Updates

ফের হিংসা ছড়াল মণিপুরে! তলব সেনা, আবার জারি হল কার্ফু

মণিপুর : মণিপুরের (Manipur) রাজধানী ইম্ফলে (Imphal) সেনা মোতায়েন করা হয়েছে। নতুন করে জাতিগত সংঘর্ষ আবার শুরু হয়েছে। পুনরায় জারি করা কারফিউ।

অভিযোগ, বিজেপি শাসিত মণিপুরে সংখ্যাগুরু মেইতেইদের সাথে উপজাতি কুকিদের সংঘর্ষ নতুন করে ছড়ায়। এর আগে একাধিক চার্চ ভাঙা হয়। রক্তাক্ত পরিস্থিতি ছিল।

এবারও ইম্ফলের নিউ চেকন এলাকায় সংঘর্ষ হয়। তাতে মেইতি এবং কুকি সম্প্রদায় জড়িত। শান্তি পুনরুদ্ধার প্রয়াসে সেনাবাহিনী এবং আধাসামরিক বাহিনীকে মণিপুরে নিয়ে যাওয়া হয়েছে। এলাকা থেকে অগ্নিসংযোগের খবর পাওয়া মাত্র কর্তৃপক্ষ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দ্রুত কারফিউ ঘোষণা করা হয়।

ইম্ফলে থাকা বাংলাভাষীরা তীব্র আতঙ্কে। তাদের উপর আসছে খুন করার হুমকি। এরা বেশিরভাগ ত্রিপুরা ও অসমের বরাক উপত্যকা ও কিছু পশ্চিমবঙ্গের সাথে সম্পর্কীত।

মণিপুর এক মাসেরও বেশি সময় ধরে বিভিন্ন বিতর্কিত ইস্যুতে যুক্ত একাধিক জাতিগত সংঘর্ষের সাথে ঝাঁপিয়ে পড়েছে যা এই অঞ্চলে সাম্প্রদায়িক সম্প্রীতিকে ক্ষুণ্ন করছে।

এই মাসের শুরুর দিকে হিংসা ছড়িয়ে পড়ে যখন উপজাতিরা মেইতেইরা তফসিলি উপজাতি (এসটি) মর্যাদার দাবির প্রতিবাদে গত ৩মে সংহতি মিছিলের আয়োজন করেছিল। এর থেকে শুরু হওয়া সংঘর্ষ এক সপ্তাহেরও বেশি সময় ধরে চলতে থাকে। ৭০ জনেরও বেশি লোকের মৃত্যু হয়। কোটি টাকার সম্পত্তি ধ্বংস করে। হাজার হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে শিবিরে আশ্রয় নিতে বাধ্য হয়েছিল।

অসংরক্ষিত বনভূমি থেকে কুকি গ্রামবাসীদের উচ্ছেদের অভিযোগ উঠেছে বিজেপি শাসিত মণিপুর সরকারের বিরুদ্ধে। এর জেরে কুকিরা প্রতিবাদে নামে। তারা মূলত খ্রিষ্টান ধর্মাবলম্বী।

আর হিন্দু ধর্মাবলম্বী মেইতেইরা রাজ্যের জনসংখ্যার ৬৪ শতাংশ। তাদের উপজাতি তালিকাভুক্ত করার চেষ্টা চলছে বলে অভিযোগ। এতে উপজাতীয় সম্প্রদায়কে ব্যাপকভাবে অস্থির করে তুলেছে। কুকিরা অভিযোগ করেছে যে মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং-এর অধীনে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন সরকার তাদের বন ও পাহাড়ে তাদের পৈতৃক বাড়ি থেকে বাস্তুচ্যুত করার জন্য পরিকল্পিতভাবে তাদের লক্ষ্যবস্তু করেছে।

Show More

Related Articles

Back to top button