Barak ValleyAssamNorth-East

হাইলাকান্দির মিজোরাম সীমান্তে দুইটি জিপিতে অর্থনৈতিক সবলীকরন শিবিরে ব্যাপক সাড়া

জনসংযোগ, হাইলাকান্দি, ১২মার্চ : হাইলাকান্দি জেলার মনিপুর- নিষ্কর জিপি অফিস এবং বরুণছড়া-কুকিছড়া জিপি অফিসে শুক্রবার দুইটি অর্থনৈতিক সবলীকরণ শিবির অনুষ্ঠিত হয়.। এতে জনসাধারণকে বিভিন্ন বিভাগীয় সরকারি প্রকল্প গুলির আওতায় আনতে অ্যাকাউন্ট খুলে দেওয়া হয়। ওই দুইটি জিপি কার্যালয়ে শুক্রবার এই শিবিরগুলির আয়োজন করা হয়।

হাইলাকান্দি জেলায় কেন্দ্রীয় সরকারের ডিপার্টমেন্ট অফ ফাইন্যান্সিয়াল সার্ভিসেস এর উদ্যোগে যে অর্থনৈতিক সবলীকরণ শিবির আয়োজন চলছে তার অঙ্গ হিসেব শুক্রবার এই দুইটি শিবির অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় এই শিবির গুলিতে জনসাধারণকে বিভিন্ন অর্থনৈতিক সবলীকরণ যোজনার আওতায় আনার প্রচেষ্টা চালানো হয়।অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া উচ্চাকাঙ্ক্ষী জেলা হিসেবে হাইলাকান্দি জেলায় এই ধরনের অর্থনৈতিক সবলীকরণ যোজনা কার্যকর করা হচ্ছে।

এতে বিভিন্ন সামাজিক সুরক্ষা যোজনা যেমন জন ধন যোজনা, প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা, প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা, অটল পেনশন যোজনা, স্বনিধি লোন, সেলফ হেল্প গ্রুপ গুলির লোন, আধার কার্ড সংযুক্তিকরণএবং মুদ্রা যোজনার মত কর্মসূচির আওতায় জনসাধারণকে নিয়ে আসা হচ্ছে।

শুক্রবার অনুষ্ঠিত দুটি জিপির শিবিরে প্রধানমন্ত্রী জন ধন যোজনায় ১৭টি একাউন্ট, জীবনজ্যোতি বীমা যোজনার ১০০ টি একাউন্ট , প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা ২০২টি কার্ড,অটল পেনশন যোজনার ৮টি অ্যাকাউন্ট খোলা হয়।

এছাড়া আধার সংযুক্তি করুন ৩ ৩৮টি একাউন্টে করা হয়। উল্লেখ্য উচ্চাকাঙ্ক্ষী জেলা হিসেবে কেন্দ্রীয় সরকারের নির্দেশে ২০২০ সালে ডিপার্টমেন্ট অফ ফাইনান্সিয়াল সার্ভিসে উদ্যোগে দেশের ৪০ টি জেলায় এ ধরনের কর্মসূচি নেওয়া হয়।

২০২১ সালে ১১২ টি জেলায় এ ধরনের কর্মসূচি হাতে নেওয়া হয়। ২০২৩ সালে হাইলাকান্দিতে অনুরূপ অর্থনৈতিক সবলীকরণ যোজনা চালু করা হয়েছে। আগামী ছয় মাস জেলাজুড়ে এই কর্মসূচি চলবে। এ অঙ্গ হিসাবে পরবর্তী অর্থনৈতিক শবলীকরণ শিবিরটি আগামী ১৮ মার্চ কাটলীছড়া উন্নয়নখণ্ডের অন্তর্গত হরিসনগর জিপিতে অনুষ্ঠিত হবে।।

Show More

Related Articles

Back to top button