Barak Valley

অসমে সর্বস্তরের পুলিশ কর্মীদের বিএমআই টেস্ট প্ৰক্ৰিয়ার শুভারম্ভ ডিজিপি জিপি সিঙের

গুয়াহাটি : অসমে সর্বস্তরের পুলিশ কর্মীদের ‘বডি মাস ইন্ডেক্স’ (বিএমআই) টেস্ট প্ৰক্ৰিয়ার শুভারম্ভ করেছে রাজ্যের পুলিশ-প্রধান (ডিজিপি) আইপিএস জ্ঞানেন্দ্ৰপ্ৰতাপ সিং।

অসমে এই প্রথম রাজ্য পুলিশের উচ্চপদস্থ, পদস্থ থেকে জওয়ান, কনস্টেবল স্তরের মেদ কমিয়ে ফিটনেস বাড়ানোর উদ্যোগ নিয়েছেন ডিজিপি জ্ঞানেন্দ্ৰপ্ৰতাপ সিং। পুলিশ কর্মীদের স্বাস্থ্যবান রাখতে আজ বুধবার থেকে টানা চার দিন গোটা রাজ্য জুড়ে জেলায় জেলায় শুরু হয়েছে বিএমআই টেস্ট।

আজ গুয়াহাটির কাহিলিপাড়ায় অবস্থিত চতুৰ্থ আসাম ব্যাটালিয়ন ছাউনি চত্বরে ডিজিপি জিপি সিং নিজে বিএমআই টেস্ট করিয়ে এই প্ৰক্ৰিয়ার শুভারম্ভ করেছেন। টেস্টের ফলাফলে ডিজিপি জিপিসিঙের বিএমআই রিপোর্ট এসেছে ২৫। ডিজিপি সিঙের ওজন ৭৫ কিলোগ্ৰাম এবং উচ্চতা ১৭২.৮ সেন্টিমিটার। সে অনুযায়ী তিনি সম্পূৰ্ণ ফিট বলে বিএমআই টেস্টের রেজাল্ট এসেছে।

উল্লেখ্য, বিএমআই টেস্টে এক ব্যক্তির ওজন কিলোগ্ৰাম এবং বৰ্গ সেন্টিমিটারে উচ্চতা বিভক্ত করলে যে ফলাফল আসবে, সেটা তাঁর বয়স অনুযায়ী সঠিক কি না-তা দেখা হয়। ডিজিপির পর একেক জন করে পুলিশের শীৰ্ষ থেকে উপস্থিত অন্য পদ মর্যাদার আধিকারিক, কনস্টেবল ও জওয়ানদের বিএমআই টেস্ট আজ হয়েছে।

পুলিশ-প্রধান জিপি সিং রাজ্যের সব পুলিশকর্মীকে মেদ কমাতে দৈনিক ৬ থেকে ৭ কিমি হাঁটার পরামর্শ দিয়েছেন। সঙ্গে কম তেল, কম চিনি, কম নুন-সম্পন্ন খাদ্য খাবার নিদান দিয়েছেন ডিজিপি। এছাড়া ডিউটিতে আসার সময় সঙ্গে ঘরোয়া টিফিন নিয়ে আসার পরামৰ্শ দিয়ে তিনি সংশ্লিষ্ট সকলের উদ্দেশ্যে বলেছেন, যত সম্ভব সিঙাড়া, মিষ্টি ইদ্যাদি খাওয়ার অভ্যাস কমানো উচিত।

ডিজিপি জানান, আজ থেকে যে বিএমআই টেস্ট প্ৰক্ৰিয়া জেলায় জেলায় শুরু হয়েছে, তা চলবে চারদিন। যে সকল পুলিশ কর্মী এই চারদিনের বিএমআই টেস্টে ফেল করবেন, মেদ কমাতে তাঁদের আরও তিন মাস সময় দেওয়া হবে। তিন মাস পর তাঁদের আবার বিএমআই টেস্ট করাতে হবে। তখনও যদি ফেল করেন তা-হলে সংশ্লিষ্ট পুলিশ কর্মীদের স্বেচ্ছামূলক অবসরে পঠানো হবে, জানিয়েছেন জ্ঞানেন্দ্ৰপ্ৰতাপ সিং।

প্রসঙ্গত, তিন মাস আগে মেদ কমাতে তিন মাস সময় নির্ধারণ করে দিয়েছিলেন ডিজিপি। সে অনুয়ায়ী আজ থেকে শুরু হয়েছে চার দিবসীয় বিএমআই টেস্ট অভিযান।

Show More

Related Articles

Back to top button