Barak Valley

আগামীকাল করিমগঞ্জ লোকসভা আসনের ভোট গণনা, জারি ১৪৪ ধারা

জনসংযোগ, করিমগঞ্জ : গোটা দেশের সঙ্গে করিমগঞ্জ লোকসভা আসনেরও ভোট গণনা আগামীকাল ৪ জুন। সকাল ৮-টা থেকে করিমগঞ্জ কলেজে শুরু হবে ভোট গণনা। ভোট গণনা প্রক্রিয়া শান্তি ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে করিমগঞ্জের জেলা ম্যাজিস্ট্রেট ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারার অধীনে কিছু নিষেধাজ্ঞা জারি করেছেন।

নিষেধাজ্ঞায় বলা হয়েছে, কিছু অসামাজিক গতিবিধির ফলে ভোট গণনা প্রক্রিয়ায় বিশৃঙ্খলা সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এতে জনমনে শান্তি ও সম্প্রীতি বিঘ্নিত হতে পারে। এর পরিপ্রেক্ষিতে ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারার অধীনে করিমগঞ্জের জেলা ম্যাজিস্ট্রেটের জারিকৃত নিষেধাজ্ঞা অনুসারে ভোট গণনা কেন্দ্রের ২০০ মিটার ব্যাসার্ধ এলাকায় পাঁচ বা ততোধিক ব্যক্তির দলবদ্ধভাবে চলাফেরায় নিষেধ করা হয়েছে। পাশাপাশি, কোনও ব্যক্তি একক বা দলবদ্ধভাবে লাঠি, বল্লম, বর্শা, দা বা অন্য কোনও সামগ্রী যা অস্ত্র হিসেবে ব্যবহৃত হতে পারে তা নিয়ে চলাচল করতে পারবেন না।

এছাড়া কোনও ব্যক্তি আতসবাজি, ক্র্যাকার বা অন্য কোনও সামগ্রী যা শব্দ সৃষ্টি এবং রাসায়নিক বিক্রিয়া করতে পারে তা নিয়ে চলাচল ও ব্যবহারে নিষেধাজ্ঞা থাকছে। আতসবাজি সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা হয়েছে।

কোনও ব্যক্তি একক বা দলবদ্ধভাবে খেলনা বন্দুক, খেলনা পিস্তল ও রিভলবার নিয়ে চলাচল করতে পারবেন না।

এদিকে অনুমোদনবিহীন ব্যক্তি, দল, সংগঠন, ক্লাব, সোসাইটির সদস্য ও অন্যান্যদের ভোট গণনার দিন করিমগঞ্জ কলেজের গণনা কক্ষের আশপাশে চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কোনও ব্যক্তির শব্দ সৃষ্টিকারী যন্ত্রের ব্যবহার বা মানবকণ্ঠ পুনরুৎপাদন করতে পারে এমন যন্ত্র যথা টেপ রেকর্ডার ইত্যাদির ব্যবহার নিষিদ্ধ।

তাছাড়া দ্বিচক্র যান যথা স্কুটার, মোটর সাইকেল ইত্যাদিতে করিমগঞ্জ শহরে আরোহী নিয়ে চলাচলে নিষেধাজ্ঞা থাকছে। তবে বয়স্ক ব্যক্তি, ১২ বছরের নীচের শিশু, মহিলা এবং আইন বলবৎকারী কর্তব্যরত ব্যক্তি, ম্যাজিস্ট্রেট, পুলিশ, সেনা প্রমুখের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা শিথিলযোগ্য।

পরিস্থিতির গুরুত্ব বিবেচনায় এবং জনমনে শান্তি ও সম্প্রীতি বজায় রাখতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ৪ জুন সকাল ৬-টা থেকে ভোটের ফলাফল ঘোষণা শেষ না হওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। আদেশ অমান্যকারীর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারার অধীনে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে নিষেধাজ্ঞায় জানানো হয়েছে।

Show More

Related Articles

Back to top button