Barak Valley

আজ ট্রায়াল কাল থেকে হাইলাকান্দিতে চারা বন্টন

জনসংযোগ, হাইলাকান্দি, ১১ সেপ্টেম্বর : অমৃতবৃক্ষ আন্দোলনে রাজ্যজুড়ে এক কোটি চারাগাছ রোপনের জন্য হাইলাকান্দি জেলায় বুধবার অর্থাৎ ১৩ সেপ্টেম্বর থেকে গাছের চারা বন্টন শুরু হবে। জেলায় মোট ২ লক্ষ ২৫ হাজার ৪৪৭ টি গাছের চারা লাগানো হবে। এর জন্য রাজ্য সরকারের নির্ধারিত পোর্টালে ৮৩ হাজার ৫০৭ জন হাইলাকান্দি জেলা থেকে রেজিস্ট্রেশন করেছেন। বুধবার থেকে হাইলাকান্দি শহরের দমকল বাহিনীর কার্যালয (এস পি-র বাসভবন)এর পাশের মেটেরিয়াল রিকভারি ফেসিলিটি সেন্টারে গাছের চারার মজুত ভান্ডার রাখা হয়েছে। এখানে বন্টনের জন্য মোট ৫৫ হাজার ২১৭ টি চারা মজুত থাকছে। পাঁচগ্রামে বন বিভাগীয় কার্যালয় বন্টনের জন্য মজুত থাকছে ৪৬ হাজার ২৮৫টি চারা। অনুরূপভাবে মাটিজুরি বন বিভাগীয় কার্যালয়ে ৪৭ হাজার ১০১ টি, লালা পুরসভায় ৩৩ হাজার ১০৬ টি, কুকিছড়া বন বিভাগীয় কার্যালয়ে ৩১ হাজার ২৪৫টি, এবং ঘাড়মুরায় ১২ হাজার ৪৯৩ টি গাছের চারার মজুত রাখা হয়েছে। পোর্টালে যারা ইতিমধ্যে রেজিস্ট্রেশন করেছেন তাদের জন্য বুধ, বৃহস্পতি এবং শুক্রবার দিন এই চারা তুলা দেওয়া হবে। হাইলাকান্দি জেলায় এই কর্মসূচি সফল করে তুলতে সোমবার হাইলাকান্দিতে জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত এক সভায় এই তথ্য জানানো হয়। জেলা আয়ুক্ত নিসর্গ হিভারে-র পৌরোহিত্যে সভায় সব বিভাগের শীর্ষ আধিকারিকরা অংশ নেন।

সভায় জানানো হয়, আগামী ১৭ সেপ্টেম্বর নির্ধারিত সময়ে কিভাবে জিওটেক ফটো অমৃত বৃক্ষ পোর্টালে আপলোড করতে হবে তার এক ট্রায়াল আগামীকাল, মঙ্গলবার অর্থাৎ ১২ সেপ্টেম্বর সকাল ৯ টা থেকে বেলা ১২ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এই ট্রায়ালে যোগ দিতে ইতিমধ্যে রেজিস্ট্রেশন করা জেলার সব সরকারি কর্মকর্তা, ব্যক্তি বিশেষ, ধর্মীয় স্থান গুলির প্রতিনিধি, বেসরকারি সংগঠন গুলির কর্মকর্তা সবাইকে জেলা প্রশাসন থেকে আবেদন জানানো হয়েছে। এই ট্রায়ালে কোন অসুবিধা দেখা দিলে প্রশাসন থেকে স্থাপিত হেল্প লাইনের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

এদিকে প্রশাসন থেকে প্রচারিত এক আবেদনে সংগ্রহ করা চারা গাছগুলি যত্ন সহকারে, সরাসরি রৌদ্রে না- রাখতে এবং সকাল সন্ধ্যা চারা গাছের গোড়ায় জল ঢালতে অনুরোধ জানানো হয়েছে যাতে করে গাছের চারাগুলি নষ্ট না হয়। চারা গাছ বন্টনের বিস্তারিত সূচি প্রশাসনের ফেসবুক পাতায় দেওয়া হয়েছে।

Show More

Related Articles

Back to top button