Barak Valley

আজ হাইলাকান্দির ৬টি জিপিতে অর্থনৈতিক সবলীকরন শিবির

জনসংযোগ, হাইলাকান্দি, ১১এপ্রিল : হাইলাকান্দি জেলার ছয়টি জিপি কার্যালয়ে বুধবার অর্থনৈতিক সবলীকরন শিবিরের আয়োজন করা হয়েছে। এতে জনসাধারণকে বিভিন্ন বিভাগীয় সরকারি প্রকল্প গুলির আওতায় আনতে অ্যাকাউন্ট খুলে দেওয়া হবে। জিপিগুলি হল,ভাটিরকুপা জিপি, বুয়ালী পার জিপি, মাটিজুরি জিপি, গাঙ্গ পার- ধুমকর জিপি, পালুইছড়া-সুলতানছড়া জিপি, বদলাবদলি- নন্দীগ্রাম জিপি। এই জিপি গুলির কার্যালয়ে এই শিবিরের আয়োজন করা হয়েছে ১২ এপ্রিল তারিখে।

হাইলাকান্দি জেলায় কেন্দ্রীয় সরকারের ডিপার্টমেন্ট অফ ফাইন্যান্সিয়াল সার্ভিসেস এর উদ্যোগে যে অর্থনৈতিক সবলীকরণ শিবির আয়োজন চলছে তার অঙ্গ হিসেব বুধবারের শিবির আয়োজন করা হয়েছে।

জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় এই শিবিরে জনসাধারণকে বিভিন্ন অর্থনৈতিক সবলীকরণ যোজনার আওতায় আনার প্রচেষ্টা চালানো হবে।

অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া উচ্চাকাঙ্ক্ষী জেলা হিসেবে হাইলাকান্দি জেলায় এই ধরনের অর্থনৈতিক সবলীকরণ যোজনা কার্যকর করা হচ্ছে। এতে বিভিন্ন সামাজিক সুরক্ষা যোজনা যেমন জন ধন যোজনা, প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা, প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা, অটল পেনশন যোজনা, স্বনিধি লোন, সেলফ হেল্প গ্রুপ গুলির লোন, আধার কার্ড সংযুক্তিকরণএবং মুদ্রা যোজনার মত কর্মসূচির আওতায় জনসাধারণকে নিয়ে আসা হচ্ছে।

উল্লেখ্য উচ্চাকাঙ্ক্ষী জেলা হিসেবে কেন্দ্রীয় সরকারের নির্দেশে ২০২০ সালে ডিপার্টমেন্ট অফ ফাইনান্সিয়াল সার্ভিসে উদ্যোগে দেশের ৪০ টি জেলায় এ ধরনের কর্মসূচি চলছে। ২০২১ সালে ১১২ টি জেলায় এ ধরনের কর্মসূচি হাতে নেওয়া হয়। ২০২৩ সালে হাইলাকান্দিতে অনুরূপ অর্থনৈতিক সবলীকরণ যোজনা চালু করা হয়েছে।

আগামী ছয় মাস জেলাজুড়ে এই কর্মসূচি চলবে। জেলা প্রশাসন থেকে বুধবারের এই শিবিরগূলিতে সংশ্লিষ্ট জিপির জনসাধারণকে সুযোগ নেবার আবেদন জানানো হয়েছে।

Show More

Related Articles

Back to top button