Barak Valley

“আমার মাটি আমার দেশ” কার্যসূচির “অমৃত কলস যাত্রাকে” সফল করতে করিমগঞ্জের জেলা আয়ুক্তের সকলের প্রতি আহ্বান

জনসংযোগ, করিমগঞ্জ, ১৯ সেপ্টেম্বর : “আমার মাটি আমার দেশ” কার্যসূচির অধীনে “অমৃত কলস যাত্রাকে” সফল করে তুলতে করিমগঞ্জের জেলা আয়ুক্ত সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। মঙ্গলবার করিমগঞ্জের জেলা গ্রন্থাগার প্রেক্ষাগৃহে অমৃত কলস যাত্রা কর্মসূচির রুপরেখা সম্পর্কে বিস্তারিত জানাতে করিমগঞ্জের জেলা আয়ুক্ত মৃদুল যাদবের পৌরোহিত্যে এক সভা অনুষ্ঠিত হয়।

এতে করিমগঞ্জ, বদরপুর ও রামকৃষ্ণ নগর পৌরসভার পৌরপতি, করিমগঞ্জ জেলা পরিষদের সিইও রুথ লিয়ানথাং, এডিসি মিনার্ভা দেবী আরামবাম ও উদয় শঙ্কর দত্ত, এসডিও(সদর) অমিত পারবোসা, সহকারি আয়ুক্ত মানষ প্রতিম বংজং, বিজেপি দলের জেলা সভাপতি সুব্রত ভট্টাচার্য, ডিএসএ সম্পাদক সুদীপ চক্রবর্তী, সব জেলা পরিষদের সদস্য, গ্রাম পঞ্চায়েত সভাপতি, আঞ্চলিক পঞ্চায়েত সভাপতি, বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মকর্তা ও সদস্য জেলার বিশিষ্ট নাগরিক ও সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় জেলা আয়ুক্ত জানান কেন্দ্র ও রাজ্য সরকারের গ্রহণ করা কার্যসূচী “মেরা মাটি মেরা দেশ” অধীনে ইতিমধ্যে ১৫ আগস্ট থেকে শিলা ফলকম, বসুধা বন্দন, বীরো কা বন্দন কার্যসূচী অনুষ্ঠিত হয়েছে। এরই সঙ্গে সঙ্গতি রেখে “অমৃত কলস যাত্রা” ২০ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে। এই অমৃত কলস যাত্রায় ২০ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবরের মধ্যে জেলার গ্রাম এবং শহরাঞ্চলের ওয়ার্ডের প্রতিটি বাড়ি থেকে একমুঠো মাটি বা চাল সংগ্রহ করে তা আনুষ্ঠানিকভাবে গ্রামের এবং ওয়ার্ডের একটি পবিত্র স্থানে জমা করা হবে।

এতে উপস্থিত সংশ্লিষ্ট সবাইকে আনুষ্ঠানিকভাবে উৎসবমুখর পরিস্থিতিতে শোভাযাত্রা করে এবং জনগণকে এই কার্যসূচী সম্পর্কে অবগত করে এই মাটি ও চাল সংগ্রহ করতে জেলা আয়ুক্ত আহ্বান জানান। তারপর ২ অক্টোবর সংগৃহীত এই মাটি বা চাল অমৃত কলসে সংগ্রহ করে জনগণের সমন্বয়ে শোভাযাত্রা করে সংশ্লিষ্ট গ্রাম পঞ্চায়েত বা পৌরসভা কার্যালয়ে উপস্থিত হবেন সেখানে প্রতিটি গ্রামের মাটি একত্রিত করে পঞ্চায়েতের অমৃত কলসে দান করা হবে।

এই অনুষ্ঠানে বীরাঙ্গনা নারী, মুক্তিযোদ্ধা বীর সৈনিক, অর্ধ সামরিক বাহিনীর জোয়ান, সেনা কর্মকর্তাদের সংবর্ধনা জানানো হবে। পাশাপাশি ১৫ অক্টোবর গ্রাম পঞ্চায়েত থেকে ওই কলস অনুরূপ শোভাযাত্রার মাধ্যমে সংশ্লিষ্ট খণ্ড উন্নয়ন কার্যালয়ে প্রেরণ করা হবে। সেখানে ওই মাটিগুলো একসাথে মিশ্রণ করে ব্লক স্তরে থাকা দুইটি অমৃত কলসে দান করা হবে।

তারপর ২৫ অক্টোবর খণ্ড উন্নয়ন কার্যালয়ে সংগৃহীত কলস দুইটি গুয়াহাটিস্থিত শ্রীমন্ত শংকর দেব কলা ক্ষেত্রে অনুষ্ঠিত রাজ্যিক পর্যায়ের অনুষ্ঠানের জন্য প্রেরণ করা হবে। এতে জেলা আয়ুক্ত জানান এই অমৃত কলস যাত্রার মাধ্যমে জাতীয় সংহতি সুদৃঢ় করতে সমগ্র দেশ থেকে সংগৃহীত মাটি দিল্লিতে একত্রিত করে জাতীয় ওয়ার মেমোরিয়ালের পাশে অমৃত বাটিকা নির্মাণের জন্য ব্যবহার করা হবে। এই অমৃত কলস যাত্রা কার্যসূচিকে সফল করে তুলতে করিমগঞ্জের জেলা আয়ুক্ত জেলার সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

Show More

Related Articles

Back to top button