Assam

আসামের অনন্য স্বচ্ছ দীপাবলি উদযাপন ‘খাবার বর্জ্য’-এর পথ প্রশস্ত করে

ওয়েব ডেস্ক; ১০ নভেম্বর: আবাসন ও নগর বিষয়ক মন্ত্রকের তত্ত্বাবধানে স্বচ্ছ ভারত মিশন-শহুরে দেশ জুড়ে ‘স্বচ্ছ দিওয়ালি, শুভ দিওয়ালি’ প্রচার চালাচ্ছে। শহরগুলি স্বচ্ছ দীপাবলি স্বাক্ষর প্রচারে সাইন আপ করে এবং স্থানীয়ভাবে তৈরি পণ্যগুলি ব্যবহার করার, অব্যবহৃত, পুরানো আইটেমগুলি RRR কেন্দ্রগুলিতে দান করার এবং একক ব্যবহারের প্লাস্টিকের পরিবেশ-বান্ধব বিকল্পগুলি ব্যবহার করার প্রতিশ্রুতি দিয়ে একটি পরিবেশ বান্ধব দীপাবলি উদযাপনের দিকে মনোনিবেশ করছে।

প্রচারণার অধীনে, আসাম দীপাবলির পরে যে বর্জ্য হয় তা ব্যবস্থাপনার জন্য একটি অনন্য উদ্যোগ নিয়েছে। ঐতিহ্যগতভাবে আসামের দীপাবলিতে, লোকেরা আবাসিক ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের প্রবেশপথে কলা গাছ এবং পাতায় মাটির প্রদীপ জ্বালায়। এ জন্য দীপাবলির রাতে ব্যবহৃত কলাগাছের ডালপালা পরের দিন কোনো কাজে আসে না।

আসামের স্বচ্ছ ভারত মিশন-আরবান দল দীপাবলির পরে বর্জ্য দূর করার জন্য একটি বিশেষ পরিকল্পনা করেছে। এটি এড়াতে, শহুরে স্থানীয় সংস্থা দ্বারা গৃহীত একটি সহজ বর্জ্য ব্যবস্থাপনা প্রক্রিয়া। দীপাবলির পরে পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করতে, আসাম ‘বর্জ্য থেকে খাদ্য’ রূপান্তর করতে 3R-এর নীতি গ্রহণ করেছে। ঐতিহ্যবাহী দীপাবলি উদযাপনের পরের দিন অব্যবহৃত কলাগাছ, ডালপালা এবং পাতাগুলি হাতিদের জন্য পশুখাদ্য হিসাবে ব্যবহারের জন্য শহুরে স্থানীয় সংস্থাগুলির আশেপাশের জাতীয় উদ্যানগুলিতে হস্তান্তর করা হবে।

যেখানে আশেপাশে কোনও জাতীয় উদ্যান নেই, সেখানে নাগরিকরা কলা গাছগুলিকে ছোট ছোট টুকরো করে কেটে ফেলার জন্য নগর স্থানীয় সংস্থার কাছে হস্তান্তর করবে। সেখান থেকে পৌরসভার কর্মীরা এই গাছের ডালপালা গরুর আশ্রয়কেন্দ্রে বা কেন্দ্রে অবস্থিত ‘ওয়েস্ট টু কম্পোস্ট’ গর্তে তুলে দেবেন। এই ধরনের বর্জ্য নির্মূল করার জন্য, ইতিমধ্যে বিভিন্ন স্থানে 104টি কেন্দ্রীয় কম্পোস্ট পিট এবং 6000টিরও বেশি দেশীয় কম্পোস্টিং পিট রয়েছে।

Show More

Related Articles

Back to top button