Assam

একটির দাম প্রায় লাখ টাকা! অসমে উদ্ধার সাড়ে চার কোটি মূল্যের বিরল প্রজাতির ৫০০ মাছ

গুয়াহাটি : এক একটি মাছের দাম প্রায় এক লক্ষ টাকা। হ্যাঁ, ঠিকই শুনেছেন। লাখখানেক টাকা। এমনই বিরল প্রজাতির ৫০০টি মাছ ধরা পড়ল অসমে। যার আন্তর্জাতিক বাজারদর প্রায় সাড়ে ৪ কোটি টাকা।পুলিশ সূত্রে খবর, বৃহস্পতিবার ডিব্রুগড় বিমানবন্দর থেকে এই মহার্ঘ মাছ উদ্ধার হয়। মাছগুলি বিদেশে পাচার করা হচ্ছিল। শ্রীধন সরকার এবং জিতেন সরকার নামে তিনসুকিয়া জেলার দুই বাসিন্দাকে গ্রেফতার করেছে পুলিশ। কলকাতা যাওয়ার বিমানে ওঠার সময়ই এই দু’জনকে আটক করে পুলিশ।

পুলিশ জানিয়েছে, শ্রীধন এবং জিতেনের কাছ থেকে যে মাছগুলি উদ্ধার হয়েছে সেগুলি অত্যন্ত বিরল প্রজাতির ‘চান্না বারকা’ মাছ। বাংলায় এটিকে তিলা শোল বা পিপলা শোল বলে। এটি মিষ্টি জলের মাছ। এই মাছের দেহের সামনের দিকটা চোঙাকৃতি। পিছনের দিকটা চ্যাপ্টা। এই ধরনের মাছ মূলত ভারত, বাংলাদেশ দু’দেশেই পাওয়া যায়। অসমে ব্রহ্মপুত্রের দক্ষিণ তীরে গোয়ালপাড়ায় এই মাছের দেখা মেলে।

ভারতের বাজারেএক একটি পিপলা শোলের দাম ৭৫-৮০ হাজার টাকা। ধৃতদের জেরা করে পুলিশ জানতে পেরেছে, তিনসুকিয়া জেলার প্রত্যন্ত গ্রাম থেকে বেশ কয়েক জনের কাছ থেকে এই মাছ কেজি প্রতি ৪০০ টাকায় কিনেছেন। মাছগুলি ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, চিন এবং জাপানে পাচার করার জন্য নিয়ে যাওয়া হচ্ছিল। অসমে স্থানীয় ভাষায় এই মাছকে চেং গারাকা বা গারাকা চেং-ও বলা হয়।

Show More

Related Articles

Back to top button