Barak Valley

এক্সিট পোল : সাত ফেসবুক ইউজার, পেইজকে সতর্ক করল হাইলাকান্দি প্রশাসন

জনসংযোগ, হাইলাকান্দি, ১৫ এপ্রিল : এক্সিট পোল নিষিদ্ধ সংক্রান্ত নির্বাচন কমিশনের নির্দেশ অমান্য করে প্রশাসনের রোষে পড়লেন আরও চার ফেসবুক ইউজার সহ পেইজের স্বত্বাধিকারীরা ।।সব মিলিয়ে এ পর্যন্ত জেলায় সাত ফেসবুক পেজের স্বত্বাধিকারী, ইউজার কে সতর্ক করে দিল প্রশাসন ।। তন্মধ্যে এক শিক্ষকের বিরুদ্ধে সরাসরি রিপোর্ট করল এম সি এম সি সেল।।

গত চব্বিশ ঘণ্টায় মডেল কোড অব কন্ডাক্ট লংঘনের দায়ে মোট চারজন ফেসবুক ইউজার, পেইজের আইডি স্বত্বাধিকারীকে সতর্ক করে দেওয়া হয়েছে ।। তারা হলেন লালার নিলয় নাথ, উবাইদুর রহমান চৌধুরী , আবু সেলিম লস্কর ও শিক্ষক খলিলুর রহমান মজুমদার।। হাইলাকান্দি জেলা নির্বাচন আধিকারিকের মিডিয়া সার্টিফিকেশন এন্ড মনিটরিং কমিটি (এম সি এম সি ) সেলের পক্ষ থেকে ওই চার জন ফেসবুক ইউজার কে কার্যালয়ে ডেকে পাঠিয়ে রীতিমতো সতর্ক করে দেওয়া হয়েছে ।

তারা প্রত্যেকেই ভবিষ্যতে এ ধরনের ভুল হবে না বলে অংগীকার করে ব্যাক্তিগত ভাবে লিখিত হলফনামা দিয়েছেন।।যদিও শিক্ষক খলিলুর রহমানের বিরুদ্ধে জেলা নির্বাচন বিভাগের কাছে রিপোর্ট করা হয়েছে ।।

উল্লেখ্য, এর আগে নির্বাচনী আদর্শ আচরণ বিধি লংঘনের পাশাপাশি এক্সিট পোল সংক্রান্ত সংবাদ প্রচারের দায়ে হাইলাকান্দির তিন ফেসবুক পেজের স্বত্বাধিকারী যথাক্রমে ফকরুল ইসলাম লস্করের পরিচালনাধীন মডার্ণ টেলিকাস্ট,মৃন্ময় শর্মার পরিচালনাধীন বিউটিফুল কাটলিছড়া ফেসবুক পেইজ ও বুরহান উদ্দিন লস্করের পরিচালনাধীন সার্কল 360. কে সতর্ক করে দেওয়া হয় ।। হাইলাকান্দি জেলা নির্বাচন আধিকারিকের মিডিয়া সার্টিফিকেশন এন্ড মনিটরিং কমিটি (এম সি এম সি ) সেলের মেম্বার সেক্রেটারি তথা ডিস্টিক্ট ইনফরমেশন অ্যান্ড পাবলিক
রিলেশন অফিসার সাজ্জ্বাদুল হক চৌধুরী , এম সি এম সি সেলের সদস্য তথা সাংবাদিক ড: শতানন্দ ভট্টাচার্য, মিডিয়া এক্সপার্ট মনিকা দাস জানান, এগজিট পোল সহ আদর্শ আচরণ বিধি লংঘনের জন্য অভিযুক্তরা লিখিত মুচলেকা দিয়েছেন।। ভবিষ্যতে এ ধরনের ভুল হবে না বলে অংগীকার করেছেন।। তাই তাদেরকে সতর্ক করে ছাড়া হয়েছে।। ভবিষ্যতে এধরণের ভুলের জন্য ক্ষমা করা হবে না বলেও জানান তারা।।

উল্লেখ্য আসন্ন লোকসভা নির্বাচন- 2024 অবাধ – নিরপেক্ষ ও সুন্দর সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে এক্সিট পোল নিষিদ্ধ করেছে ইলেকশন কমিশন অব ইন্ডিয়া ।। এই আদেশ অমান্য করে কিছু লোক সামাজিক মাধ্যমে সংবাদ হিসেবে তাদের নিজস্ব মতামত এক্সিট পোল হিসেবে তুলে ধরছেন। নির্বাচন কমিশন এসব খুব সিরিয়াসলি নিচ্ছে।

হাইলাকান্দির এম সি এম সি সেলের মেম্বার সেক্রেটারি সাজ্জ্বাদুল হক চৌধুরী জানান, এম সি এম সি সেলের সদস্যরা প্রতিনিয়ত সামাজিক মাধ্যম, ফেসবুক, টিভি, পত্রিকা সহ সব ধরনের গণ মাধ্যমে চোখ রেখে চলেছেন।। কোথাও মডেল কোড অব কনডাক্ট লংঘন হলেই পদক্ষেপ নেওয়া হচ্ছে।। পেইড নিউজের উপরও কড়া নজরদারি রাখা হচ্ছে বলে জানান সাজ্জ্বাদুল হক চৌধুরী।।।তিনি আরও জানান, কোথাও নির্বাচনী আদর্শ আচরণ বিধি লংঘনের ঘটনা চোখে পড়লে সাথে সাথেই তা এম সি এম সি সেলের নজরে আনার আহবান জানিয়েছেন ।। এক্ষেত্রে সরাসরি diprohkd@gmail.com এ ইমেইল এ ও অভিযোগ জানানো যাবে বলে জানান তিনি ।।।

Show More

Related Articles

Back to top button