Barak ValleyEducation

এরালিগুলের দীনদয়াল মহাবিদ্যালয়ে এন্টাপ্রেনিউয়ার বিষয়ক ওয়েবিনার

করিমগঞ্জ, ৮মে : এরালিগুলের পন্ডিত দীনদয়াল উপাধ্যায় আদর্শ মহাবিদ্যালয়ে পদার্থবিদ্যা বিভাগ ও ক্যারিয়ার কাউন্সেলিং সেল এবং আইকিউএসি- সেলের যৌথ উদ্যোগে The Entrepreneur”s Roadmap: A Story of Successful Entrepreneurs of Barak Valley শিরোনামের একটি ওয়েবিনার আয়োজিত হয়েছে।

ওয়েবিনারের বিশেষ বক্তা ছিলেন বিশ্বজিত্‍ পাল, তিনি Quickobook নামের একটি প্রসিদ্ধ স্বাস্থ্যসেবা সেক্টরে প্রতিশ্রুতিশীল স্টার্টআপের প্রতিষ্ঠাতা এবং মালিক।

মহাবিদ্যালয়ের অধ্যক্ষা ড. জয়শ্রী চক্রবর্তী ওয়েবিনারের শুভ সূচনা করেন। স্বাগত ভাষণে মহাবিদ্যালয়ের অধ্যক্ষা ড. জয়শ্রী চক্রবর্তী, বিশেষ করে বরাক উপত্যকা অঞ্চলের ও বৃহত্তরভাবে অসম রাজ্যের উদ্যোক্তা হওয়ার সম্ভাবনা নিয়ে বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। এর সঙ্গে তিনি এই উপত্যকার জনগণের উদ্যোগী মনোভাবকে সাধুবাদ জানিয়ে ভারত সরকার কর্তৃক প্রদত্ত বিভিন্ন অনুদান অন্বেষণ করার জন্য শিক্ষার্থীদের কাছে আবেদন জানান।

Quickobook নামে পরিচিত স্টার্টআপের প্রতিষ্ঠাতা বিশ্বজিত্‍ পাল স্টার্টআপের প্রকৃতি এবং সুযোগের নানা দিকগুলো স্পষ্টভাবে বর্ণনা করেন। তিনি আরও জানান এই অ্যাপ শুরু থেকে নিজস্বতা বজায় রেখে, মানুষের সাহায্য করে, অনেক বাধা-বিপত্তি অতিক্রম করে বর্তমানে কেবল উত্তর-পূর্ব ভারতে নয়-সমগ্র দেশে স্বাস্থ্যসেবা শিল্পে এটিকে চিহ্নিত করতে সক্ষম হয়েছে। বিশ্বজিত্‍ পাল তার অর্ন্তদৃষ্টি আলোচনায় স্টার্টআপ জনগণকে যে সুযোগ-সুবিধা দিচ্ছে সে সম্পর্কেও জানান।

তিনি ওয়েবিনারের অংশগ্রহণকারীদেরকে সফল উদ্যোক্তা হয়ে ওঠার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলি চিহ্নিত করে তার প্রতি যত্ন নেওয়ার জন্য শিক্ষার্থীদের পরামর্শ দেন। তিনি অংশগ্রহণকারীদের তাদের দক্ষতা আরও বাড়িয়ে তুলতে, আরও উন্নত করতে এবং তাদের উদ্যোগ বা অন্যান্য প্রচেষ্টায় সাফল্য অর্জনের জন্য একটি বাস্তবসম্মত এবং ব্যবহারিক পদ্ধতির অন্তর্ভুক্ত করারও পরামর্শ দেন। বাজারের ব্যবধান সম্পর্কে অবগত হতে ও সেই অনুযায়ী এগিয়ে যাওয়ার প্রতি গুরুত্ব আরোপ করেন। বাজারে বিদ্যমান ব্যবসার সাথে প্রতিযোগিতা না করে, নিজস্ব ব্যবসা শুরু করার জন্য ব্যবসায় অতিরিক্ত চাহিদা এবং সুযোগ খোঁজার উপর জোর দেন। তিনি ব্যবসা শুরু করার আগে ক্ষেত্র অধ্যয়ন এবং অভিজ্ঞতা অর্জনের উপর গুরুত্ব দেন।

শিক্ষার্থীরা এই আলোচনায় স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে বক্তার সাথে নিজেদের মত বিনিময়ও করে। অংশগ্রহণকারীরা তার অভিজ্ঞতাগুলিকে অনুপ্রেরণামূলক এবং তথ্যপূর্ণ বলে মনে করে। মহাবিদ্যালয়ের সবার উপস্থিতিতে অনুষ্ঠানটি সাফল্যমন্ডিত হয়ে ওঠে। মহাবিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক এবং ওয়েবিনারের সমন্বয়কারী ড. অবিনাশ শুক্লবৈদ্যের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

Show More

Related Articles

Back to top button