Barak Valley

করিমগঞ্জে আসন্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য জারি ১৪৪ ধারা

করিমগঞ্জ : করিমগঞ্জের জেলা ম্যাজিস্ট্রেট আসন্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা জেলায় সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারার অধীনে এক আদেশে কিছু নিষেধাজ্ঞা জারি করেছেন। আদেশে বলা হয়েছে, ১২ ফেব্রুয়ারি থেকে ১৩ মার্চ পর্যন্ত করিমগঞ্জ জেলার বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে অনুষ্ঠেয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় পরীক্ষা কেন্দ্র এবং পার্শ্ববর্তী এলাকায় অভিভাবক ও শুভাকাঙ্ক্ষীদের ব্যাপক ভিড় একত্রিত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে যা থেকে শান্তি-শৃঙ্খলা বিঘ্নিত হতে পারে।

এই আশঙ্কার পরিপ্রেক্ষিতে করিমগঞ্জের জেলা ম্যাজিস্ট্রেটের ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারার অধীনে জারিকৃত আদেশ অনুসারে ১২ ফেব্রুয়ারি থেকে ১৩ মার্চ, সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পরীক্ষার্থী ও অনুমোদিত ব্যক্তি ছাড়া ৫ বা ততোধিক ব্যক্তি পরীক্ষা কেন্দ্রের ১০০ মিটার ব্যাসার্ধ এলাকায় জমায়েতে নিষিদ্ধ করা হয়েছে।

পাশাপাশি, পরীক্ষা কেন্দ্র প্রাঙ্গণে কোন অনুমোদন বিহীন ব্যক্তির প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

এদিকে পরীক্ষা কেন্দ্রের ১০০ মিটার ব্যাসার্ধ এলাকায় কোনও ধরনের অস্ত্র, বিস্ফোরক সামগ্রী এবং অন্য অবৈধ সামগ্রী, ইলেকট্রনিক সরঞ্জাম, মোবাইল ফোন ইত্যাদির বহন নিষিদ্ধ। আদেশ অনুসারে পরীক্ষা কেন্দ্রের ১০০ মিটার ব্যাসার্ধ এলাকায় কোন ধরনের অবৈধ পার্কিং এবং সড়কে যান চলাচলে বাধা সৃষ্টি করা যাবে না।

এছাড়া পরীক্ষা কেন্দ্রের ২০০ মিটার ব্যাসার্ধ এলাকায় উচ্চ শব্দ মাত্রা সৃষ্টিকারী যন্ত্র এবং লাউড স্পিকার ব্যবহার নিষিদ্ধ থাকবে। এই আদেশ তাত্‍ক্ষণিকভাবে সমগ্র জেলায় বলবত্‍ হয়েছে। আদেশ অমান্যকারীর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারার অধীনে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হবে। এই আদেশে কেউ যদি সন্তপ্ত হন তবে এর পরিবর্তনের জন্য জেলা ম্যাজিস্ট্রেট এর কাছে আবেদন জানাতে পারবেন বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

এদিকে জেলা ম্যাজিস্ট্রেটের জারিকৃত এক আদেশে গত ৫ জানুয়ারি তারিখে কাঁঠালতলি পুলিশ ওয়াচ পোস্ট এলাকায় মোটর শ্রমিক সংগঠন ও যৌথ মঞ্চ আহূত বনধ-এর পরিপ্রেক্ষিতে আইনশৃঙ্খলা পরিস্থিতি জনিত কারণে ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারার অধীনে যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল তা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় প্রত্যাহার করা হয়েছে।

Show More

Related Articles

Back to top button