Barak Valley

করিমগঞ্জে জাতীয় আইন পরিষেবা দিবসে জনগণকে সচেতনতার বার্তা

জনসংযোগ, করিমগঞ্জ : আগামীকাল বৃহস্পতিবার জাতীয় আইন পরিষেবা দিবস উপলক্ষে করিমগঞ্জের জেলা আইন পরিষেবা কর্তৃপক্ষ থেকে সবার জন্য ন্যায় এই বার্তা নিয়ে জনগণের মধ্যে আইন সম্পর্কে সচেতনতা অভিযান চালানো হবে । এতে জেলা আইন পরিষেবা কর্তৃপক্ষ থেকে প্রচারিত এক বার্তায় জেলা আইন পরিষেবা কর্তৃপক্ষের প্রাথমিক কাজগুলো জনগণের জ্ঞাতার্থে জানিয়ে দেওয়া হয়েছে।

এতে জানানো মতে আইন পরিষেবা কর্তৃপক্ষের কাজগুলো হচ্ছে -গ্রামীণ এবং প্রত্যন্ত অঞ্চলের বাসিন্দাদের মধ্যে আইন সম্পর্কে সচেতনতা সৃষ্টি করা। জনগণকে তাদের অধিকার এবং ন্যায্য পাওনাগুলো সম্পর্কে সচেতন করে তোলা। পাশাপাশি, জনগণকে বিভিন্ন জনকল্যাণমূলক প্রকল্প সম্পর্কে অবহিত করা। প্যারা লিগ্যাল ভলান্টিয়ারের মাধ্যমে দরিদ্র এবং যোগ্য ব্যক্তিদেরকে বিভিন্ন জন কল্যাণমূলক প্রকল্পের আওতায় সুবিধা নিতে সাহায্য প্রদান করা। বিভিন্ন দুর্ঘটনার শিকার ব্যক্তিদের আসাম ভিক্টিম কম্পেন্সেশন স্কিমের অধীনে সিদ্ধান্ত গ্রহণ এবং ন্যায্য ক্ষতিপূরণ প্রদান করা। কারাগার, বৃদ্ধাশ্রম, পর্যবেক্ষণগৃহ, শিশু নিবাস, অনাথ আশ্রম ইত্যাদি পরিদর্শন করা। যোগ্য ব্যক্তি, যেমন আর্থিক অনগ্রসর ব্যক্তি, মহিলা, বিচারাধীন বন্দী, অনুসূচিত জাতি ও জনজাতি সদস্য, দুর্যোগ পীড়িত ব্যক্তি, বিশেষভাবে সক্ষম ব্যক্তিদেরকে বিনামূল্যে আইনি সাহায্য প্রদান করা। বিভিন্ন সরকারি বিভাগের সাথে সমন্বয় রক্ষা করা যাতে দরিদ্র শ্রেণীর মানুষ বিভিন্ন জনকল্যাণমূলক প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত না হয়। সূচি অনুযায়ী লোক আদালত অনুষ্ঠিত করা। প্যারা লিগ্যাল ভলান্টিয়ারদের প্রশিক্ষণ প্রদান করা। বিভিন্ন আদালত কর্তৃক প্রেরিত মোকদ্দমা মধ্যস্থতার মাধ্যমে আপোস মীমাংসা করা। মামলা নথিভুক্তির প্রাকপর্যায়ে আলোচনার মাধ্যমে বিবাদের নিষ্পত্তি করা এবং স্থায়ী লোক আদালত অনুষ্ঠিত করা।

উল্লেখ্য জেলা আইন পরিষেবা কর্তৃপক্ষ করিমগঞ্জ গঠিত হয় জাতীয় আইন পরিষেবা কর্তৃপক্ষ আইন ১৯৮৭ সালের অধীনে। এতে জেলা আইন পরিষেবা কর্তৃপক্ষ সমাজের দরিদ্র এবং পিছপড়া শ্রেণীর মানুষকে বিনামূল্যে আইনি পরিষেবা প্রদান করে থাকে। জেলা আইন পরিষেবা কর্তৃপক্ষের চেয়ারম্যান হলেন জেলা ও দায়রা জজ। এতে চেয়ারম্যান, জেলা আইন পরিষেবা কর্তৃপক্ষের সচিব, জেলা ম্যাজিস্ট্রেট, পুলিশ অধিক্ষক এবং মুখ্য ন্যায় দন্ডাধীশকে নিয়ে আইন পরিষেবা কর্তৃপক্ষ পরিষদ গঠিত হয়। জেলা আইন পরিষেবা কর্তৃপক্ষ আসাম রাজ্য আইন পরিষেবা কর্তৃপক্ষের তত্ত্বাবধানে কাজ করে। রাজ্য আইন পরিষেবা কর্তৃপক্ষের মুখ্য তত্ত্বাবধায়ক হলেন গৌহাটি উচ্চ ন্যায়ালয়ের মুখ্য বিচারপতি এবং কার্যনির্বাহী চেয়ারম্যান হলেন গৌহাটি উচ্চ ন্যায়ালয়ের একজন বরিষ্ট বিচারপতি। জনগণকে জেলা আইন পরিষেবা কর্তৃপক্ষের এই সেবাগুলির সুবিধা গ্রহণ করতে জেলা আইন পরিষেবা কর্তৃপক্ষের সচিব আহ্বান জানিয়েছেন ।

Show More

Related Articles

Back to top button