BARAK VALLEY

করিমগঞ্জে তামাক বিরোধী দিবস পালিত

জনসংযোগ, করিমগঞ্জ, ৩১ মে : আজ বুধবার বিশ্ব তামাক বিরোধী দিবস উপলক্ষ্যে করিমগঞ্জ জেলার তামাকবিরোধী কোষের ব্যবস্থাপনায় বিভিন্ন কার্যসূচি পালন করা হয়েছে। এই দিবস পালনের শুভারম্ভ হয় ২৮ মে শহরের সরস্বতী বিদ্যানিকেতন প্রাঙ্গণে অনুষ্ঠিত এক বসে আঁকো প্রতিযোগিতার মাধ্যমে। ওই প্রতিযোগিতায় করিমগঞ্জ শহরের বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করে। এতে উপস্থিত ছিলেন স্বাস্থ্য বিভাগের জেলা তামাক নিয়ন্ত্রণ কোষের নোডাল অফিসার ডা. বিকে সিং ও অন্যান্য স্বাস্থ্য কর্মীরা।

এদিকে, আজ ৩১ মে সকাল নয়টায় করিমগঞ্জ শহরের বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীদের নিয়ে একটি বিশাল শোভাযাত্রা বের হয়। করিমগঞ্জ সিভিল হাসপাতাল থেকে শুরু হওয়া এই শোভাযাত্রার সূচনা করেন করিমগঞ্জের স্বাস্থ্য যুগ্ম-অধিকর্তা ডা. রাজীব কুমার বরুয়া। ছিলেন তামাক নিয়ন্ত্রণ কোষের নোডাল অফিসার ডা. বিকে সিং, জেলা টিবি অফিসার ডা. বিকে সরকার ও কর্মচারীবৃন্দ।

এদিন দুপুর ১২টায় জনগণ এবং বসে আঁকো প্রতিযোগিতায় বিজয়ী ছাত্রছাত্রীদের নিয়ে সিভিল হাসপাতালের সভাকক্ষে এক সচেতনতা সভা ও পুরস্কার বিতরণী সভা অনুষ্ঠিত হয়েছে। ওই সভায় প্রধান অতিথি ছিলেন যুগ্ম স্বাস্থ্য-অধিকর্তা ডা. রাজীব কুমার বরুয়া। সভায় ডা. বিকে সিং তাঁর বক্তব্যে বলেন, তামাকের মধ্যে বিদ্যমান রাসায়নিক উপাদান যা মানুষের দেহে ক্যানসার রোগের মূল কারণ। তিনি আরও বলেন মুখের ক্যানসারের উত্‍সস্থল হলো আমাদের উত্তরপূর্বাঞ্চল এবং তামাক সেবন সাধারণত বাল্য বয়স থেকে শুরু হয়। তাই ছাত্রছাত্রী এবং জনগণকে তামাক সেবন থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি। তার পর ডা. বিকে সরকার তামাকের কুফল এবং নেশা থেকে বেরোনের উপর আলোকপাত করেন।

সভায় উপস্থিত প্রধান অতিথি ডা. রাজীব কুমার বরুয়া তামাক সম্পর্কে বিশদভাবে আলোচনা করেন এবং উপস্থিত সকলকে তামাক সেবন না করার শপথ গ্রহণ করান। সবশেষে বসে আঁকো প্রতিযোগিতায় বিজয়ী ছাত্রছাত্রীদের মধ্যে পুরস্কার বিতরণের মাধ্যমে সভার সমাপ্তি ঘটে।

Show More

Related Articles

Back to top button