Barak Valley

করিমগঞ্জে প্রতিবাদী কার্যসূচি বরাক ভ্যালি হকার সমিতির

শুভদীপ সেন : করিমগঞ্জ : ট্রেনে সামগ্রী ফেরি করে বিক্রি করতে না পারছেন না দীর্ঘদিন থেকে। যার ফলে বেকার হয়ে ঘরে বসে রয়েছেন অনেকে। বিপাকে পড়েছেন ৪০০-র বেশি হকার । রাজ্যের অন্যান্য স্টেশনে যখন সামগ্রী ফেরি দিচ্ছেন হকাররা, তখন বদরপুরের ক্ষেত্রে আলাদা নিয়ম । সংশ্লিষ্ট বিভাগকে এ নিয়ে আবেদন জানালেও কোনও গুরুত্ব দেওয়া হচ্ছে না। তাই বাধ্য হয়ে আন্দোলনের পথ বেছে নিয়েছেন তাঁরা।

আজ বুধবার দুপরে করিমগঞ্জের পুলিশ সুপারের কার্যালয়ের পাশে ধরনা শেডে অবস্থান ধর্মঘটে বসে বিক্ষোভ প্রদর্শন করেন বরাক ভ্যালি হকার সমিতির পদাধিকারী ও সদস্যরা। রেল বিভাগ হায় হায়, বৈষম্যমূলক চিন্তাধারা মেনে নেওয়া যাচ্ছে না, হকারদের কাজ থেকে সরে দেওয়া চলবে না ইত্যাদি স্লোগানে স্লোগানে সরগরম করে দেন তাঁরা অফিসপাড়া।

হকার সমিতির নেতাদের অভিযোগ, কী কারণে বদরপুরে হকারদের ফেরি করতে দেওয়া হচ্ছে না, বিষয়টি বোধগম্য হয়নি তাঁদের। শিলচর, হাফলং সহ একাধিক স্টেশনের হকাররা ফেরি দিচ্ছেন, অথচ বদরপুরের জন্য আলাদা নিয়ম। অবিলম্বে তাঁদের সমস্যা নিরসন না হলে বদরপুর স্টেশন চত্বরে আমরণ অনশনে বসবেন বলে জানিয়ে দেন তাঁরা । আমৃত্যু আমরণ অনশন চলবে বলে হুমকি দিয়েছেন সমিতির নেতারা ।

এদিকে বুধবার হকার সমিতির বিক্ষোভ কার্যসূচিকে সমর্থন জানিয়ে অবস্থান ধর্মঘটে শামিল হয়েছেন অসম প্রদেশ কংগ্রেস কমিটির কার্যনির্বাহী সভাপতি তথা উত্তর করিমগঞ্জের বিধায়ক কমলাক্ষ দে পুরকায়স্থ সহ করিমগঞ্জ হিন্দু রক্ষী দল।

বিধায়ক কমলাক্ষ বলেন, হকারদের পেটে লাথি মারার অপচেষ্টা চালানো হচ্ছে, তা সত্যিই বেদনাদায়ক। বিধানসভায় তাঁদের সমস্যা তুলে ধরবেন বলে জানান তিনি।

অন্যদিকে হিন্দু রক্ষী দলের পক্ষে ধীরাজ ভট্টাচার্য বলেন, দেশের প্রধানমন্ত্রী যখন এক দেশ এক আইন করার প্রয়াস নিচ্ছেন, তখন কেন বদরপুরের বেলায় বৈষম্য করা হচ্ছে? বদরপুরের হকাররা কেন বঞ্চিত? রেল কর্তৃপক্ষের আজব এই ফরমান মেনে নিতে পারছেন না তাঁরা । সমস্যা নিরসন না হওয়া পর্যন্ত হিন্দু রক্ষী দলের কর্মীরা তাঁদের সঙ্গে রয়েছেন বলে জানান ধীরাজ।

Show More

Related Articles

Back to top button