Barak Valley

করিমগঞ্জে বুধবার ৯ম আন্তর্জাতিক যোগ দিবসের সূচনা করলেন জেলাশাসক মৃদুল যাদব

জনসংযোগ, করিমগঞ্জ, ২১ জুন: সমগ্র দেশ ও বিশ্বের অন্যান্য অংশের সঙ্গে করিমগঞ্জেও ২১ জন, বুধবার ৯ম আন্তর্জাতিক যোগ দিবস পালন করা হয়েছে। বুধবার সকাল ৬ টা ৪৫ মিনিটে করিমগঞ্জের ডিএসএ ইনডোর স্টেডিয়ামে করিমগঞ্জের জেলাশাসক মৃদুল যাদব প্রদীপ প্রজ্বলন করে এই দিবস পালনের সূচনা করেন। রাজ্যের আয়ুস মন্ত্রণালয়ের অধীনে করিমগঞ্জ জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে এবং পালংঘাট ডুগরু বস্তির শিব দুর্গা ক্লাবের সহযোগিতায় করিমগঞ্জে বুধবার আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন করা হয়।

এই দিবসের সূচনা করে জেলাশাসক বলেন আন্তর্জাতিক যোগ দিবসের থিম “যোগা ফর বাসুদেবা কুটুম্বকম” অর্থাৎ যোগাসন এমন একটি চর্চা, যার মাধ্যমে পুরো বিশ্ব একই পরিবার এবং প্রতিটি পরিবারে যোগাসন চর্চার এই বার্তা পৌঁছে দেওয়াই এর মূল উদ্দেশ্য। এতে তিনি জানান যোগাসন ও প্রাণায়াম নিয়মিত চর্চার মাধ্যমে যে কোন বয়সের ব্যক্তি তার শরীর ও মনকে সুস্থ রাখতে পারে এর বিকল্প অন্য কিছু হতে পারে না। তাই তিনি জেলার শিশু থেকে বয়স্ক প্রতি জন ব্যক্তিকে নিজের সাধ্য অনুসারে নিয়মিত যোগাসন ও প্রাণায়ামের চর্চা করতে আহ্বান জানান। তারপর সেখানে উপস্থিত বিভিন্ন যোগাসন সংস্থার কর্মকর্তা, ছাত্র-ছাত্রী ও অন্যান্য সবাইকে নিয়ে বিভিন্ন যোগাসনের চর্চা, আসন, মুদ্রা ইত্যাদি অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত যোগাসন প্রশিক্ষকরা এই যোগ চর্চার উপকারিতা নিয়ে বর্ণনা করেন।

এদিন অনুষ্ঠিত যোগ দিবসের এই অনুষ্ঠানে করিমগঞ্জের বিধায়ক কমলাক্ষ দে পুরকায়স্থ, ডিডিসি দীপক জিডুং, জেলা পরিষদের সিইও রুথ লিয়ানথাং, এডিসি মিনার্ভা দেবী আরামবাম, চক্র আধিকারিক জয় ক্রিস্টিনা নামলাই, সহকারি আয়ুক্ত প্রিয়াঙ্কা ইয়ামনাম, রং বামন টেরং, মানস প্রতিম বংজাং ও রুপক মজুমদার, জেলা শাসক কার্যালয়ের ফাও দেবজিৎ শর্মা, স্বাস্থ্য যুগ্ম সঞ্চালক রাজীব বরুয়া, ডিপিএম হানিফ মোহাম্মদ কৌশর আলম,ডিএমই সুমন চৌধুরী প্রমূখ অংশগ্রহণ করেন।

পাশাপাশি, ওই অনুষ্ঠানে করিমগঞ্জের পতঞ্জলি যোগ সমিতি, যোগাসন ট্রেনিং সেন্টার, প্রণবানন্দ যোগ মহাবিদ্যালয়, মহর্ষি যোগ বিদ্যালয়, নেতাজি ব্যায়াম সংঘ, যোগ নিকেতন, কৃষ্ণা যোগ সেন্টার, চারু যোগ বিদ্যালয়, রাধারমন যোগ সাধনা কেন্দ্র, ডিস্ট্রিক্ট যোগ সেন্টার এবং বদরপুরের যোগাসন স্পোর্টস ট্রেনিং সেন্টারের কর্মকর্তা, যোগাসন প্রশিক্ষক, প্রশিক্ষার্থী, বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, অভিভাবক, শিক্ষক শিক্ষিকা, আধিকারিক ও কর্মচারী এবং শহরের নাগরিকরা অংশগ্রহণ করেন।

এদিকে করিমগঞ্জে আন্তর্জাতিক যোগ দিবস পালনের প্রাক্কালে ১৯ জুন থেকে করিমগঞ্জ শহরের সরস্বতী বিদ্যানিকেতন বিদ্যালয়ে চারটি পর্যায়ে জেলাভিত্তিক যোগাসন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

ওই প্রতিযোগিতায় ‘এ’ গ্রুপে প্রথম পলক কুরি, দ্বিতীয় বানস্মিত দেব ও তৃতীয় অঙ্কিতা পুরকায়স্থ। পাশাপাশি, ‘বি’ গ্রুপে প্রথম দেবিকা আচার্যি, দ্বিতীয় ঋতু সিনহা ও তৃতীয় দেবস্মিতা চক্রবর্তী। অনুরূপভাবে ‘সি’ গ্রুপে প্রথম রুপা পাল, দ্বিতীয় দীপাঞ্জলি দেব ও তৃতীয় সুতপা দেবী। এছাড়া, ডি গ্রুপে প্রথম কৃষ্ণ দাস দ্বিতীয় অরিন্দম সেনগুপ্ত ও তৃতীয় সপ্না সাহা। এতে বিজয়ীদেরকে শংসাপত্র ও ট্রফি দিয়ে পুরস্কৃত করা হয়।

উল্লেখ্য, জেলাভিত্তিক এই যোগাসন প্রতিযোগিতায় প্রথম স্থানাধিকারীদের গুয়াহাটিতে অনুষ্ঠিত প্রতিযোগিতায় করিমগঞ্জ জেলা থেকে প্রতিনিধিত্ব করতে পাঠানো হবে বলে জানানো হয়েছে।

Show More

Related Articles

Back to top button