Barak Valley

করিমগঞ্জে ভাষা শহীদ দিবস পালন

করিমগঞ্জ, ২১ জুলাই : যথাযোগ্য মর্যাদায় ভাষা শহীদ দিবস পালন করা হলো করিমগঞ্জে । শুক্রবার সকালে বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের

শহর সমিতির সভাপতি সৌমিত্র পালের পৌরহিত্যে আলোচনা সভায় উঠে আসে ডিলিমিটেশন প্রসঙ্গ । সকালে শম্ভু সাগর উদ্যানে জাতীয় শহিদ বেদীতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের সদস্যের পাসাপারি শহরের নানা সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও সরকারি বেসরকারি সংগঠনের পাশাপাশি নানা শিক্ষা প্রতিষ্ঠান।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন পুরসভা, ভারত বিকাশ পরিষদ, লায়ন্স ক্লাব, ইনার হুইল ক্লাব, ১৭ আগস্ট ভাষা শহিদ সমিতি, জেলা ক্রীড়া সংস্থা, প্রেস ক্লাব করিমগঞ্জ, রেডক্রস সোসাইটি, বাংলা সাহিত্য সভা অসম, গানভাসি সামাজিক সাংস্কৃতিক সংস্থা, নূপুর নৃত্যলয়, শিল্পতীর্থ প্রমূখ সাংস্কৃতিক সংগঠন।

ভাষা আন্দোলনের পর থেকে নিয়মিত বিভিন্ন ভাবে এ উপত্যকার মানুষের উপর সাংবিধানিক অধিকার আইনি অধিকার খর্ব করা হচ্ছে। এর ফলে বরাকের ভাষা শিল্প সংস্কৃতির ভাতৃত্বের মধ্যে চির ধরাতে জাগ্রত চক্র সক্রিয় ভূমিকা পালন করছে তাই এই সময় যদি আমরা প্রতিবাদে সামিল হতে না পারি তা হলে বরাক উপত্যকার নাগরিকরা দ্বিতীয় শ্রেণীর নাগরিকের মর্যাদা লাভ করতে আর বেশিদিন বাকি নয় । ২১ জুলাই ভাষা শহিদ জগন-যীশু কে স্মরণ করে নিজের অভিমত ব্যক্ত করেন বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য সংস্কৃতি সম্মেলনের কেন্দ্রীয় কমিটির প্রাক্তন সাধারণ সম্পাদক ড. সব্যসাচী রায় ।

বঙ্গ সাহিত্যের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি সুবীর বরণ রায় বলেন ডিলিমিটেশনকে সামনে রেখে বরাক উপত্যকার দুটি আসন কমিয়ে দেওয়ার পিছনে একটাই কারণ অসম বিধানসভায় বাঙালির কণ্ঠ রোধ করা । দিনের সভায় অন্যান্য দের মধ্যে বক্তব্য রাখেন সুখেন্দু বিকাশ পাল, সুলেখা দত্ত চৌধুরী, বিনোদ লাল চক্রবত্তী, বিশ্বনাথ মজুমদার, সুব্রত চৌধুরী, অনুপ দে, অরূপ রায় স্বাগত বক্তব্য রাখেন নীলোজ দাস ।

Show More

Related Articles

Back to top button