Barak Valley

করিমগঞ্জে সর্বত্র স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে আয়ুষ্মান ভব অভিযান

করিমগঞ্জ : জেলার সর্বত্র চিকিত্‍সা পরিষেবা পৌঁছে দিতে ১৭ সেপ্টেম্বর করিমগঞ্জে শুরু হচ্ছে আয়ুষ্মান ভব অভিযান। এই অভিযানের রূপরেখা সম্পর্কে অবগত করতে শুক্রবার করিমগঞ্জের স্বাস্থ্য বিভাগের দায়িত্বপ্রাপ্ত এডিসি মিনার্ভা দেবী আরামবাম এবং স্বাস্থ্য যুগ্ম সঞ্চালক ডা. রাজিব প্রকাশ বরুয়া তার কার্যালয় কক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন। এতে জানানো হয় যে ভারতের মাননীয় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু গত ১৩ সেপ্টেম্বর ভার্চুয়াল ব্যবস্থার মাধ্যমে আয়ুষ্মান ভব ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন। এই ঐতিহাসিক উদ্বোধন ইউনিভার্সেল হেলথ কভারেজ অর্জন করেছে এবং সকলের জন্য স্বাস্থ্য পরিসেবা নিশ্চিত করার লক্ষ্যে উল্লেখযোগ্য পদক্ষেপ। এতে ১৭ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রীর জন্মদিনে শুরু হওয়া সেবা পাখওয়াডা এর সময় এই কার্যক্রম গুলি চালু করা হবে। আয়ুষ্মান ভব হল আয়ুষ্মান আপকে দোয়ার ৩.০ সমন্বিত একটি প্রচার অভিযান যার লক্ষ্য বাকি সমস্ত যোগ্য সুবিধাভোগীদের আয়ুষ্মান কার্ড তৈরি ও বিতরণ করা।

আয়ুষ্মান মেলার অংশ হিসেবে সাপ্তাহিক স্বাস্থ্য মেলাগুলি হেল্থ ওয়েলনেস সেন্টার, কমিউনিটি হেল্থ সেন্টার এবং আয়ুষ্মান সভা যা গ্রাম সভার স্তরে অনুষ্ঠিত হবে। একটি গ্রাম বা ওয়ার্ড স্তরে সভা বিভিন্ন সেবা সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্য অনুষ্ঠিত হবে। এই সেবা পাকওয়াডা চলাকালী প্রতি শনিবার কমিউনিটি হেল্থ ওয়ার্কারদের দ্বারা পরিচালিত ৫২ টি হেল্থ ওয়েলনেস সেন্টার জুড়ে সাপ্তাহিক স্বাস্থ্য মেলা অনুষ্ঠিত হবে। এতে কমিউনিটি হেল্থ ওয়ার্কাররা রোগীদের স্ক্রীনিং এবং টেলি-পরামর্শের মাধ্যমে চিকিত্‍সার ব্যবস্থা করবেন। আশা কর্মীরা রোগীদের তাদের নিজ নিজ হেল্থ ওয়েলনেস সেন্টারে জমায়েত করবেন।

এতে শিলচর মেডিকেল কলেজ ও হাসপাতালের সহায়তায় ৪ টি কমিউনিটি হেল্থ সেন্টারে বিশেষ স্বাস্থ্য মেলার আয়োজন করা হবে। দোসরা অক্টোবর গান্ধী জয়ন্তীর দিন করিমগঞ্জের ব্লাড ব্যাঙ্কে একটি মেগা রক্তদান শিবিরের আয়োজন করা হবে। এতে আরও জানানো হয় যে সারাদেশ ইচ্ছুক নাগরিকদের অঙ্গীকার নথিভুক্ত করার জন্য সেবা পাখওয়াডা এর সময় একটি অনলাইন অঙ্গদান প্রতিশ্রুতি রেজিস্ট্রি শুরু করা হবে। অঙ্গদান সংক্রান্ত অঙ্গীকার প্রক্রিয়া বা তথ্য সম্পর্কিত যেকোনো নির্দেশিকা প্রদানের জন্য চব্বিশ ঘন্টা খোলা থাকা টোল ফ্রি হেল্পলাইন নম্বর ১৮০০১১৪৭৭০-কার্যকরী থাকবে। এদিকে দোসরা অক্টোবর ৯৬ টি জিপি এবং ৩ টি পৌরসভা বোর্ডের সব ওয়ার্ডে গ্রামসভার আয়োজন করা হবে। গ্রাম সভা চলাকালীন ৫ বছরের বেশি বয়সী সকলের জন্য আভা আইডি তৈরি করা হবে। আয়ুষ্মান কার্ডের এনটাইটেলমেন্ট সম্পর্কে সচেতনতা তৈরি করা হবে। মশারি ঔষধিকরণ অভিযানও অনুষ্ঠিত হবে। এছাড়া আয়ুষ্মান আপকে দোয়ার ৩.০ এই সেবা পাখওয়াডা চলাকালীন আশা কর্মীরা অবশিষ্ট আয়ুষ্মান কার্ডগুলি বিতরণ করতে ঘরে ঘরে যাবেন।

Show More

Related Articles

Back to top button