Barak Valley

করিমগঞ্জ কৃষি বিজ্ঞান কেন্দ্রে পক্ষব্যাপী সেল্ফ ফিনান্স ইনপুট ডিলার প্রশিক্ষণের সমাপ্তি

জনসংযোগ, করিমগঞ্জ : করিমগঞ্জ কৃষিবিজ্ঞান কেন্দ্রে পক্ষব্যাপী সেল্ফ ফিনান্স ইনপুট ডিলারস বা কৃষি সামগ্রী ব্যবসায়ীর প্রশিক্ষণ বুধবার সমাপ্ত হয়েছে।

করিমগঞ্জের জেলা কৃষি বিভাগের সহযোগিতায় ২৬ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত এই প্রশিক্ষণ কার্যসূচি উপলক্ষে আজ কৃষি বিজ্ঞান কেন্দ্রে এক সমাপ্তি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে করিমগঞ্জের জেলাশাসক মৃদুল যাদব সমাপ্তি অনুষ্ঠানের সূচনা করেন। অনুষ্ঠানে কৃষি বিভাগের দায়িত্বপ্রাপ্ত এডিসি উদয়শঙ্কর দত্ত, অসম রাজ্য পরিবহণ নিগমের চেয়ারম্যান মিশনরঞ্জন দাস, কৃষি বিভাগের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর পঙ্কজ মজুমদার, জেডআরএস-এর কনিষ্ঠ বিজ্ঞানী ড. এমআরসি চৌধুরী এবং কৃষি বিজ্ঞান কেন্দ্রের বরিষ্ঠ বিজ্ঞানী ও প্রধান ড. পুলকাভ চৌধুরী অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণে করিমগঞ্জ জেলার বিভিন্ন গ্রাম পঞ্চায়েত থেকে মোট ২৫ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেছিলেন। প্রশিক্ষার্থীদের জন্য একটি হ্যান্ড অন ট্রেনিং ম্যানুয়াল উদ্বোধন করে তাঁদের মধ্যে বিতরণ করা হয়। প্রশিক্ষণ কর্মসূচিতে উদ্ভিদ সুরক্ষা, উদ্যানপালন, খামার সরঞ্জাম, সার ব্যবস্থাপনা, খামার যান্ত্রিকীকরণ, বিভিন্ন চলমান সরকারি প্রকল্প, আগাছা ব্যবস্থাপনা, উদ্যোক্তা উন্নয়ন, গবাদি পশু পালন ও ব্যবস্থাপনা, শস্য পদ্ধতির পদ্ধতি ইত্যাদি সহ বিভিন্ন ক্ষেত্রে বৈজ্ঞানিক জ্ঞান প্রদান করা হয়।

প্রশিক্ষার্থীদের ড. হিমাংশু মিশ্র, কোর্স ডিরেক্টর, এসএমএস (উদ্ভিদ সুরক্ষা), কেভিকে, করিমগঞ্জ খামার যান্ত্রিকীকরণ, রক্ষণাবেক্ষণ এবং রেকর্ড বাস্তবায়নের বিষয়ে বিস্তৃত বোঝার জন্য ৭ আগস্ট কেভিকে, কাছাড় এবং বীজ ঘর ইনপুট ডিলার, কাছাড়-এ একটি জ্ঞানবর্ধক ভ্রমণের ব্যবস্থা করেন। প্রশিক্ষার্থীদের মধ্যে একটি স্ক্রিনিং পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর সম্মানিত অতিথিদের দ্বারা সার্টিফিকেট বিতরণ করা হয়েছে।

অনুষ্ঠান পরিচালনা করেন কেভিক-এর বরিষ্ঠ বিজ্ঞানী ও প্রধান ড. পুলকাভ চৌধুরী, ড. অলকেশ ডেকা, এসএমএস (প্রাণী বিজ্ঞান), রাসিনজা ইংলেংপি, এসএমএস (মৃত্তিকা বিজ্ঞান) এবং ড. পূরবী তামুলি ফুকন, এসএমএস, (হর্টিকালচার) করিমগঞ্জ, কৃষি বিশ্ববিদ্যালয়, যোরহাট। অনুষ্ঠানের পর এডিসি (কৃষি) উদয়শঙ্কর দত্ত কেভিকে করিমগঞ্জের সমস্ত খামার ইউনিট এবং প্রদর্শন ইউনিট পরিদর্শন করেন।

Show More

Related Articles

Back to top button