Barak ValleyEducation

করিমগঞ্জ রবীন্দ্রসদন কলেজে আমন্ত্রিত বক্তৃতা সভা

করিমগঞ্জ, ১৭ মে : বুধবার ”বাংলা লোকনাট্য” নিয়ে করিমগঞ্জের রবীন্দ্রসদন মহিলা মহাবিদ্যালয়ে একটি বক্তৃতা সভা আয়োজিত হয়। বাংলা বিভাগের সৌজন্যে আয়োজিত এই বক্তৃতা সভায় আমন্ত্রিত বক্তা হিসেবে উপস্থিত ছিলেন নিলামবাজার কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. অনির্বাণ দত্ত। শুরুতে অতিথিকে সংবর্ধনা, প্রদীপ প্রজ্জ্বলন ও উদ্বোধনী সঙ্গীত গাওয়া হয়। পরে স্বাগত ভাষণ রাখেন কলেজের বাংলা বিভাগের প্রধান ড. তনুশ্রী ঘোষ।

এরপর কলেজের অধ্যক্ষ ড. অশোক কুমার দাস তাঁর বক্তব্যে রবীন্দ্রসদন কলেজের সঙ্গে নিলামবাজার কলেজের মৌ চুক্তির বিষয়টি উল্লেখ করেন। তিনি বলেন, দুই কলেজের মধ্যে মৌ চুক্তির অধীনে থাকা ফ্যাকাল্টি এক্সচেঞ্জের মাধ্যমে আজ প্রথম নিলামবাজার কলেজ থেকে অধ্যাপক এসে আমাদের কলেজে বক্তৃতা দিচ্ছেন। এই প্রসঙ্গেই তিনি জাতীয় শিক্ষা নীতির উদ্দেশ্যর দিকগুলি তুলে ধরেন ও কলেজ ক্লাসটারিং-এর কথা উল্লেখ করেন। পাশাপাশি এই ধরনের পাঠ্যক্রম ভিত্তিক আলোচনা আয়োজন করার জন্য তিনি বাংলা বিভাগকে ধন্যবাদ জানান। এছাড়াও বক্তব্য রাখেন কলেজের আইকিউএসির আহ্বায়ক অধ্যাপক এল মার।

আমন্ত্রিত বক্তা ড. অনির্বাণ দত্ত উপস্থিত অধ্যাপক-অধ্যাপিকা ও ছাত্রীদের সম্মুখে লোকনাট্যের সজ্ঞা, ছৌ নৃত্যের অর্থ, উত্‍সস্থল, প্রকারভেদ, ছৌ নৃত্যে মুখোশ ব্যবহারের সূচনা, মুখোশের গঠন, গম্ভীরার স্বরূপ, নামকরণ, বিবর্তন, ঘাটু গানের বৈশিষ্ট্য ইত্যাদি আরও নানা দিকের বিস্তারিত আলোচনা করেন। কলেজের ছাত্রীরা অত্যন্ত মনোযোগের সহিত তাঁর বক্তব্য শ্রবণ করেন ও বিভিন্ন প্রশ্নও উত্থাপন করেন।

Show More

Related Articles

Back to top button