Barak Valley

করিমগঞ্জ রামকৃষ্ণ মিশনের উদ্যোগে উদযাপিত স্বামীজির জন্মদিন ও জাতীয় যুব দিবস

করিমগঞ্জ : স্বামী বিবেকানন্দের জন্মদিন ও জাতীয় যুব দিবস উদযাপন করেছে করিমগঞ্জ রামকৃষ্ণ মিশন। আজ শুক্রবার ভোর সাড়ে পাঁচটায় মঙ্গলারতির মধ্য দিয়ে পুজোর সূচনা হয়। এর পর ছিল বর্ণাঢ্য শোভাযাত্রার। শোভাযাত্রায় অংশ নেন মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী প্রভাষানন্দাজি মহারাজ, সহ-সম্পাদক রামুভদ্রানন্দজি মহারাজ, এনসিসি-র ক্যাডেট, বিবেকানন্দ বিএড কলেজ, করিমগঞ্জ স্বরস্বতী বিদ্যানিকেতন, রবীন্দ্র সদন মহিলা মহাবিদ্যালয়, প্রমোদরঞ্জন চৌধুরী শিশু নিকেতন, করিমগঞ্জ সরকারি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, নীলমণি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, কর্ণমধু সরস্বতী বিদ্যা নিকেতন সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রী।

ব্যান্ড ও সুসজ্জিত ট্যাষবলো সহ ঢাক বাজিয়ে শোভাযাত্রা বের করা হয়। শঙ্খ, উলুধ্বনি দিয়ে মহিলারা অংশ নেন শোভাযাত্রায়। হাঁড় কাপানো শীত উপেক্ষা করে শুক্রবার সাতসকালে শয়ে শয়ে ভক্ত-দর্শনার্থী ভিড় জমান করিমগঞ্জ রামকৃষ্ণ মিশন প্রাঙ্গণে। বিবেকানন্দের মর্মর মূর্তিতে মাল্যদান ও পুষ্পার্ঘ্য দিয়ে বিনম্র শ্রদ্ধা জানানো হয়। শোভাযাত্রা শহরের বিভিন্ন পথ পরিক্রমা করে। তারপর স্বামী বিবেকানন্দের মূর্তিতে মাল্যদান ও পুষ্পার্ঘ্য নিবেদন করা হয়। শোভাযাত্রা ফের মঠে ফিরে আসে।

স্বামীজির আদর্শকে মেনে চললে দেশ উন্নত হবে। স্বামীজির জন্মদিনে বার্তা দেন রামকৃষ্ণ মিশন করিমগঞ্জের অধ্যক্ষ প্রভাষানন্দজি মহারাজ। তিনি বলেন, ১৯ শতকে বাংলা তথা ভারতের জাগরণের অন্যতম প্রধান পুরুষ বলাই যায় স্বামী বিবেকানন্দকে। যে সময় ভারতের একপ্রান্তে বয়ে চলেছে শিক্ষা সংস্কৃতির নবজোয়ার, তখনই ভাববাদী আন্দোলনের স্রোত ভাসিয়ে দিয়েছে দেশের বদ্ধমূল চিরাচরিত প্রথাকে, তারই প্রধান কাণ্ডারী বিবেকানন্দ।

মহারাজ বলেন, যুবসমাজকে আরও শক্তিশালী ও আদর্শবান করে তুলতে স্বামী বিবেকানন্দ যে পথ দেখিয়েছিলেন আজকের দিনেও প্রাসঙ্গিক। বর্তমান প্রজন্মের ছেলেমেয়েদের তাই স্বামীজির আদর্শে দেশের কাজে নিজেদের আত্মনিয়োগ করার আহ্বান জানান মহারাজ।

Show More

Related Articles

Back to top button