Barak Valley

করিমগঞ্জ সিভিলে ইএনটি চিকিত্‍সায় নবসংযোজন

জনসংযোগ, করিমগঞ্জ :

করিমগঞ্জ সিভিল হাসপাতালে এন্ডোস্কোপিক টাইম্পানোপ্লাস্টির মাধ্যমে ইএনটি চিকিত্‍সায় আরেকটি সুবিধা যুক্ত হয়েছে। এতে রোগীদের শ্রবণ ক্ষমতা পুনরুদ্ধার করতে সাহায্য করবে।

রোগীদের শ্রবণ ক্ষমতা পুনরুদ্ধারে নবসংযোজন এন্ডোস্কোপিক টাইম্পানোপ্লাস্টি সম্পৰ্কে তথ্য দিতে গিয়ে করিমগঞ্জ সিভিল হাসপাতালের সুপার ডা. মৃন্ময় দেব বলেন, শ্রবণ যন্ত্রের দুর্বল রক্ষণাবেক্ষণের ফলে বহু রোগী তাঁদের শ্রবণ ক্ষমতা হারিয়ে ফেলেন। অনেক রোগী ছিদ্রযুক্ত কানের ড্রাম নিয়ে ওপিডিতে আসেন। টাইপ থ্রি টাইম্পানোপ্লাস্টি তাঁদের শ্রবণ ক্ষমতা পুনরুদ্ধার করতে সাহায্য করবে।

অতি সম্প্রতি করিমগঞ্জ সিভিল হাসপাতালের ইএনটি বিভাগ ডা. বিক্রমজিত্‍ সিংহের নেতৃত্বে ন্যূনতম অস্ত্রোপচার শুরু করেছে। ডা. আফসানা বেগম মজুমদার, ডা. দেবশ্রুতি চক্রবর্তী, অ্যানেস্থেশিয়া টিম এবং অন্যান্য প্যারামেডিকদের সহায়তায় ইতিমধ্যে ১৫টির বেশি অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হয়েছে। দীর্ঘস্থায়ী কানের সংক্রমণের ফলে ক্ষয়প্রাপ্ত ওসিকোলস, শ্রবণশক্তি হ্রাস, টিনিটাস এবং কোলেস্টিয়াটোমার ক্ষেত্রে মস্তিষ্কের মারাত্মক সংক্রমণে হতে পারে।

এ ব্যাপারে ডা. বিক্রমজিত্‍ জানান, এটি একটি মাইক্রোসার্জারি, যার মাধ্যমে কানের মেরামত করা হয়। এই প্রক্রিয়ার মাধ্যমে একটি টাইমপ্যানিক মেমব্রেন গ্রাফ্ট স্থাপন করা হয়। এটি সাধারণত টেম্পোরালিস ফ্যাসিয়া দিয়ে তৈরি।

Show More

Related Articles

Back to top button