NationalAssam

অসম থেকে দিল্লি পৌঁছল ২৭০টি অমৃত কলস

নয়াদিল্লি, ২৮ অক্টোবর : স্বাধীনতার অমৃত মহোত্‍সব কার্যসূচির চূড়ান্ত পৰ্যায়ে কেন্দ্রীয় সরকারের ‘মেরি মিট্টি মেরি দেশ’ শীৰ্ষক অভিযানের অন্তৰ্গত অমৃত কলস যাত্ৰায় অসমের বিভিন্ন জেলা থেকে সংগৃহীত মাটি ভরতি ২৭০টি পিতলের কলস নিয়ে আসা হয়েছে নয়াদিল্লিতে। ট্রেনে চড়ে অসমের মাটি ভরতি ওই সব কলস নিয়ে আজ শনিবার দুপুরে নয়াদিল্লিতে আগত ২৭০ জন স্বেচ্ছাসেবককে রেলওয়ে স্টেশনে রাজ্যের সাংস্কৃতিক পরিক্ৰমা, শিল্প, বাণিজ্য ও সর্বজনীন প্ৰতিষ্ঠান দফতরের মন্ত্রী বিমল বরা উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন।

গত ২৭ অক্টোবর গুয়াহাটি থেকে সাতজন সরকারি আধিকারিকের তত্বাবধানে ওই সব অমৃত কলস-বাহক যাত্ৰীদের আজ নয়াদিল্লিতে অসমর মন্ত্রী বিমল বরার নেতৃত্বে গায়ন-বায়নের দল এবং বিহু নৃত্যশিল্পীর একটি দল উষ্ণ অভ্যর্থনা জানানো হয়েছেয়। দেশের প্ৰধানমন্ত্ৰী নরেন্দ্ৰ মোদী নবপ্ৰজন্মের মধ্যে জাতীয়তাবাদের ভাবধারা এবং রাষ্ট্ৰীয় একতার ভাব জাগ্রত করার উদ্দেশ্যে সমগ্ৰ দেশ থেকে মাটি সংগ্ৰহ করে নয়াদিল্লির কৰ্তব্যপথে বীরভূমি লাগোয়া নিৰ্মীয়মাণ অমৃত উদ্যানে এই মাটি ব্যবহার করা হবে।

অমৃত কলস-বাহকদের সামনে আয়োজিত এক সংক্ষিপ্ত অনুষ্ঠানে অসমের সাংস্কৃতিক দফতরের মন্ত্রী বিমল বরা ভাষণ দিতে গিয়ে বলেন, ভবিষ্যতে প্রস্তাবিত অমৃত উদ্যান নিৰ্মাণ হয়ে গেলে একে দৰ্শন করতে এখানে এসে আমার বাড়িরও মাটি আছে বলে দেশের প্ৰত্যেক নাগরিক উপলব্ধি করতে পারবেন। সেজন্যই ‘মেরি মিট্টি মেরি দেশ’ কাৰ্যসূচির অধীনে এভাবে অমৃত কলস যাত্ৰার মাধ্যমে সমগ্র ভারতবৰ্ষ থেকে মাটি সংগ্ৰহ করা হয়েছে।

স্বেচ্ছাসেবকদের তত্বাবধানে অসম সরকারের প্রশাসনিক আধিকারিক ছাড়াও রয়েছেন চিকিত্‍সক এবং পুলিশ আধিকারিক। দিল্লির অসম অ্যাসোসিয়েশেনের সহযোগিতায় অনুষ্ঠিত অভ্যর্থনা অনুষ্ঠানে অমৃত কলস-বাহক স্বেচ্ছাসেবক এবং তত্ত্বাবধায়কদের পুষ্পবৃষ্টি সহ অসমের পরম্পরাগত গামোছা পরিয়ে সংবর্ধনা জানানো হয়েছে।

এর পর কলস-বাহকদের বাসে করে নিয়ে যাওয়া হয় তাঁদের জন্য নির্ধারিত আবাসস্থলে। আগামী ৩১ অক্টোবর কৰ্তব্যপথে সমগ্ৰ দেশ থেকে মাটি নিয়ে আগত স্বেচ্ছাসেবকরা একত্রিত হবেন এবং এই মাটিগুলি নির্মীয়মাণ অমৃত উদ্যান-এ অৰ্পণ করা হবে। এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি স্বেচ্ছাসেবকদের উদ্দেশ্যে ভাষণও দেবেন।

আজকের অভ্যর্থনা অনুষ্ঠানে মন্ত্রী বিমল বরা ছাড়াও ছিলেন অসমের সাংস্কৃতিক দফতরের প্ৰধানসচিব ড. বি কল্যাণ চক্ৰবৰ্তী, নয়াদিল্লির অসম ভবন-এর রেসিডেন্ট কমিশনার ড. এমএস মণিভন্নন, সাংস্কৃতিক-সচিব মণিদীপা বরকটকি, যুগ্মসচিব রাজীব থাপা, দুই উপ-সচিব নয়না বরা ও অনুরাগ ফুকন সহ বেশ কয়েকজন আধিকারিক এবং দিল্লি প্রবাসী অসমিয়া সমাজের বিভিন্ন সংগঠনের পদাধিকারীরা।

Show More

Related Articles

Back to top button